পাংশায় ১৩৪ বস্তা চাল উদ্ধার

রাজবাড়ীর পাংশা উপজেলার পৌর শহরের বাঁশআড়া থেকে উদ্ধার করা চাল নিয়ে যাচ্ছে পুলিশ। আজ রোববার দুপুরে। ছবি: প্রথম আলো
রাজবাড়ীর পাংশা উপজেলার পৌর শহরের বাঁশআড়া থেকে উদ্ধার করা চাল নিয়ে যাচ্ছে পুলিশ। আজ রোববার দুপুরে। ছবি: প্রথম আলো

রাজবাড়ীর পাংশা উপজেলা শহরের বাঁশআড়া এলাকায় একটি দোকান থেকে সরকারি ১৩৪ বস্তা চাল ও ১৩৫ প্যাকেট পাটের বীজ উদ্ধার করা হয়েছে। আজ রোববার দুপুরে এসব চাল উদ্ধার অভিযানের নেতৃত্ব দেন পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রফিকুল ইসলাম।

অভিযানে দোকানমালিক আবদুর রাজ্জাককে আটক করা হয়েছে। উদ্ধার করা চাল থানায় নিয়ে যাওয়া হয়েছে। দোকানমালিকের দাবি, যশাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মণ্ডল সপ্তাহখানেক আগে এই দোকানে রেখেছেন। চেয়ারম্যান দাবি করেছেন, চালগুলো কাবিখা প্রকল্পের। কাজ বন্ধ থাকায় তিনি চালগুলো দোকানে রেখেছিলেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গোপন তথ্যের ভিত্তিতে রোববার বেলা আড়াইটার দিকে অভিযানে যায় উপজেলা প্রশাসন। এ সময় ইউএনও রফিকুল ইসলাম, পাংশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্লাহ, সহকারী কমিশনার (ভূমি) নুজহাত তাসনিম প্রমুখ উপস্থিত ছিলেন।

অভিযানে বাঁশআড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে একটি দোকান থেকে ১৩৪ বস্তা সরকারি চাল ও ১৩৫ প্যাকেট পাটের বীজ উদ্ধার করা হয়। ওই ভবনের মালিক যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান। প্রতিটি বস্তায় ৩০ কেজি করে চাল রয়েছে। আর পাটের বীজের প্রতি প্যাকেটে এক কেজি করে বীজ রয়েছে। পাটের বীজে বিএডিসির সিল মারা রয়েছে। ২২ মার্চ উপজেলা থেকে পাওয়া ১৮০ প্যাকেট পাটের বীজ বিনা মূল্যে চাষিদের মধ্যে বিতরণ করার কথা ছিল। দোকানটি একটি ভ্যারাইটিজ স্টোর। কসমেটিকস, চা ও মুদিখানার পণ্য পাওয়া যায়।

ইউএনও মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, চাল ও পাটের বীজ উদ্ধার করে থানায় নিয়ে যাওয়া হচ্ছে। এগুলো সরকারি চাল ও বীজ। চালের বস্তার গায়ে খাদ্য অধিদপ্তরের সিল দেওয়া আছে। উদ্ধার চালের পরিমাণ অনেক। এ কারণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে না। এ বিষয়ে নিয়মিত মামলার জন্য পাংশা থানা–পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে।

জানতে চাইলে যশাই ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান মণ্ডল বলেন, কাবিখার একটি প্রকল্পে তিনি চার টন চাল তুলেছেন। প্রকল্পের নাম ‘বিরু মোল্লার ঘাট থেকে কালামের বাড়ির দিকের রাস্তার সংস্কার’। ইতিমধ্যে রাস্তার কিছু অংশের কাজ শেষ হয়েছে। করোনাভাইরাসের কারণে কাজ বন্ধ রয়েছে। ওই দোকানের মালিক তিনি। এ কারণে ওই দোকানের পেছনের অংশে চাল এনে রেখেছেন।

পাংশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্লাহ্ বলেন, জব্দ করা চাল ও পাটের বীজ থানায় নিয়ে আসা হয়েছে। এ বিষয়ে থানায় মামলার প্রক্রিয়া চলছে। বিষয়টি তদন্ত করে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে।