নারায়ণগঞ্জে বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের মহাসড়ক অবরোধ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতন–ভাতার দাবিতে রপ্তানিমুখী একটি পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। বিক্ষুব্ধ শ্রমিকেরা ঢাকা-সিলেট মহাসড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখেন। আজ সোমবার দুপুরে উপজেলার বরপা এলাকায় অন্তিম নিটিং ডায়িং অ্যান্ড ফিনিশিং লিমিটেড নামের কারখানার শ্রমিকেরা এমনটা করেন।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, এই কারখানায় সাড়ে ৭ হাজার শ্রমিক কাজ করেন। ওই কারখানার শ্রমিকদের কয়েক মাসের বেতন বকেয়া আছে। শ্রমিকদের বকেয়া বেতন না দিয়েই গত ২৬ মার্চ কারখানাটি বন্ধ করে কর্তৃপক্ষ। ১০ ও ১৬ এপ্রিল বেতন পরিশোধের কথা থাকলেও মালিকপক্ষ তা করেনি। পরবর্তীতে আজ শ্রমিকদের বেতন পরিশোধের প্রতিশ্রুতি দেওয়া হয়। প্রতিশ্রুতি অনুযায়ী শ্রমিকেরা সকালে বেতন নেওয়ার জন্য কারখানার সামনে আসেন। কিন্তু মালিকপক্ষ তাদের বেতন দেয়নি। এ সময় শ্রমিকেরা কারখানার ভেতরে প্রবেশ করতে চাইলে নিরাপত্তাকর্মীরা প্রধান ফটক আটকে রাখেন। বিক্ষুব্ধ শ্রমিকেরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। অবরোধের কারণে ঢাকা-সিলেট মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়তে হয় অনেককে। পরে রূপগঞ্জ থানা–পুলিশ ও কাচঁপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

শ্রমিকদের অভিযোগ, তাদের তিন মাসের বেতন বকেয়া আছে। অনেক শ্রমিকের চার মাসের বেতন বকেয়া আছে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে গত ২৬ মার্চ বেতন পরিশোধ না করেই কারখানাটি বন্ধ করে দেওয়া হয়। বেতন–ভাতা না পেয়ে তাঁরা মানবেতর জীবনযাপন করছেন। দ্রুত বেতন–ভাতা পরিশোধের দাবি জানান তাঁরা।

এ বিষয়ে যোগাযোগ করেও কারখানা কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া যায়নি।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান প্রথম আলোকে এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, মালিকপক্ষ আগামী ৩০ এপ্রিল বেতন পরিশোধ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। তিনি বলেন, 'অন্তিম পোশাক কারখানায় সবসময়ই ঝামেলা লেগে থাকে। আমরা যোগাযোগের চেষ্টা করলে তাঁরা ফোন ধরেন না।'