ঢাকা আইনজীবী সমিতি: ঋণ পেতে সাড়ে ৭ হাজার আবেদন

করোনাভাইরাসের সংক্রমণের প্রাদুর্ভাব এড়াতে সারা দেশে আদালতের কার্যক্রম বন্ধ রয়েছে। গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। উচ্চ ও অধস্তন আদালতের কার্যক্রম বন্ধ রয়েছে। শুধুমাত্র ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিশেষ একটি করে আদালত বসছে। আইনজীবীরা পুরোপুরি কোয়ারেন্টাইনে আছেন।

এ অবস্থায় নবীন আইনজীবীদের দাবির মুখে তাঁদের জন্য বিনা সুদে দুই বছরের ঋণ দেওয়ার ঘোষণা দেন ঢাকা আইনজীবী সমিতি। ইতিমধ্যে এই ঋণ নিতে আবেদন করেছেন সাত হাজার ৫১১ জন সমিতির তালিকাভুক্ত আইনজীবী। ঋণ দেওয়ার বিষয়ে আলোচনার জন্য আগামী ২৩ এপ্রিল কার্যনির্বাহী কমিটির সভা আহ্বান করা হয়েছে।

সমিতির সভাপতি ইকবাল হোসেন বলেন, প্রাথমিকভাবে কত টাকা পর্যন্ত ঋণ দেওয়া যায়, এ বিষয়ে আলোচনা করতে ২৩ এপ্রিল সভা আহ্বান করা হয়েছে। তিনি বলেন, সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে সমন্বয় করে কমিটি গঠন করা হবে। দ্রুত সময়ের মধ্যে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে।

সমিতির সহসাধারণ সম্পাদক সিকদার মোহাম্মদ আখতার উজ্জামান বলেন, গত ১৩ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সমিতির কার্যনির্বাহী কমিটির সভায় বিনা সুদে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০ এপ্রিল ছিল আবেদন জমা দেওয়ার শেষ সময়। অনেকে না বুঝে একাধিকবার ই-মেলে আবেদন করেছেন। তাই আবেদনের সংখ্যা কমতে পারে।

ঢাকা আইনজীবী সমিতিতে ২৫ হাজার ২০৯ জন আইনজীবী সদস্য রয়েছেন। নবীন আইনজীবীদের দাবির মুখে গত ১৩ এপ্রিল ঋণ দেওয়ার বিষয়টি সমিতির কার্যনির্বাহী কমিটি সিদ্ধান্ত নেয়।