করোনা রোগী চিকিৎসা নেওয়ায় সরিয়ে নেওয়া হলো গাইনি ওয়ার্ড

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের গাইনি ওয়ার্ড সরিয়ে নেওয়া হয়েছে। করোনা আক্রান্ত এক নারী ওয়ার্ডে চিকিৎসা নেওয়ায় আজ বুধবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতাল সূত্র জানায়, সম্প্রতি ঢাকা ফেরত এক নারীর গর্ভকালীন জটিলতা দেখা দিলে ১৪ এপ্রিল হাসপাতালের গাইনি ওয়ার্ডে ভর্তি হন। ১৭ এপ্রিল তাঁর জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট দেখা দেয়। ঢাকা ফেরত জানতে পেরে গত শনিবার চিকিৎসক তাঁকে করোনাভাইরাসে আক্রান্ত কিনা তা পরীক্ষার জন্য পরামর্শ দেন। পরে তাঁর নমুনা সংগ্রহ করে রংপুর মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে পাঠানো হয়। ১৯ এপ্রিল ওই নারী হাসপাতাল ছেড়ে চলে যান। তিনি শহরের এক চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে তাঁর কাছে চিকিৎসা নেন। ওই চিকিৎসক তাঁকে বিভিন্ন পরীক্ষার পরামর্শ দিলে সেই রাতেই তিনি আবার হাসপাতালে আসেন। এখানে চিকিৎসা নিয়ে শহরের বাড়িতে ফিরে যান।

গতকাল মঙ্গলবার বিকেলে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে পাঠানো পরীক্ষার ফলাফলে জানা যায়, এই নারী করোনাভাইরাসে আক্রান্ত। স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের লোকজন সন্ধ্যায় তাঁর ঠিকানায় গিয়ে তাঁকে ও তাঁর স্বামীকে পায়নি। স্বজনদের কাছ থেকে জানতে পারেন, এই দম্পতি পঞ্চগড় সদর উপজেলায় গেছেন। সেখানে ওই নারীর বাবার বাড়ি। বাবার বাড়িতে গিয়ে গতকাল ওই নারী একটি ইজিবাইকে করে পঞ্চগড় শহরে যান। শহরের একটি রোগ নির্ণয় কেন্দ্রে আল্ট্রাসনোগ্রাম করেন। পরে পঞ্চগড়ের এক পরিবার কল্যাণ পরিদর্শিকার বাড়িতে গিয়ে চিকিৎসা নেন। বিষয়টি পঞ্চগড়ের প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের লোকজনকে জানালে তাঁকে খুঁজে বের করে রাতে রংপুরে করোনা রোগীদের চিকিৎসার জন্য আইসোলেশন হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হাসপাতালের তত্ত্বাবধায়ক নাদিরুল আজিজ জানান, গাইনি ওয়ার্ড জীবাণুমুক্ত করার জন্য তা ফাঁকা করা হয়েছে। রোগীদের সার্জারি ওয়ার্ডে সরিয়ে নেওয়া হয়েছে। গাইনি ওয়ার্ডের দুই চিকিৎসক, নয়জন নার্স ও পাশাপাশি করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা মেডিসিন বিভাগের দুই চিকিৎসককেও হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। করোনা পরীক্ষার জন্য তাদের সবারই নমুনা সংগ্রহ করা হয়েছে। আর এই ওয়ার্ডের সেবা দেবেন সার্জারি ওয়ার্ডের নার্সরা। তিনি আরও বলেন, খুব শিগগিরই গাইনি ওয়ার্ড আবার আগের জায়গায় সরিয়ে নেওয়া হবে।

আরও পড়ুন: