মেহেরপুরে মৃত যুবকের করোনা পজিটিভ, মুজিবনগর লকডাউন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মেহেরপুরের মুজিবনগরে মাথাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া ভ্যানচালকের (৩৫) শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে। এই তথ্য নিশ্চিত হওয়ার পর উপজেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ওই ব্যক্তির সংস্পর্শে আসা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), থানার পরিদর্শকসহ (তদন্ত) ১৬ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, গত বুধবার মুজিবনগর থেকে মাথাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে এক যুবক মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি হয়। এর এক ঘণ্টার মধ্যে তিনি মারা যান। এরপর তাঁর নমুনা সংগ্রহ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়।

মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পারিবারিক সূত্রে জানা গেছে, তিন-চার দিন ধরে ওই যুবকের শ্বাসকষ্ট হচ্ছিল। গতকাল বুধবার সকালে তাঁকে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাঁকে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক আবদুর রশিদ বলেন, রোগীর শ্বাসকষ্ট ও মাথাব্যথা থাকায় করোনাভাইরাস পরীক্ষার জন্য তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছিল। পরীক্ষার ফলাফল পজিটিভ আসায় রোগীর সংস্পর্শে যে কয়জন স্বাস্থ্যকর্মী ছিলেন তাদের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এখন থেকে রোগী দেখার বিষয়ে আরও সতর্কতা অবলম্বন করা হবে।

জেলা সিভিল সার্জন নাসির উদ্দীন বলেন, উপজেলায় ওই যুবকের এক মাসের চলাচলের প্রতিবেদন সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে উপজেলা ও ওই স্বাস্থ্য কমপ্লেক্স লকডাউন ঘোষণা করা হয়েছে।

মেহরপুরের জেলা প্রশাসক আতাউল গনি প্রথম আলোকে বলেন, করোনায় আক্রান্ত হয়ে মৃত ওই ব্যক্তির দাফনে কাজ সম্পন্ন করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি, মুজিবনগর থানার পরিদর্শক (তদন্ত) শরিফুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও স্থানীয় একজন আলেম। মোট ১৬ জন ব্যক্তিকে চিহ্নিত করে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। মৃত ব্যক্তির বাড়ির আশপাশের ১০ বাড়ি পুলিশের নজরদারির মধ্যে রয়েছে। সেখানে উল্লেখযোগ্য হারে নমুনা সংগ্রহ করা চলছে।