সখীপুরে চাল আত্মসাতের অভিযোগে আ.লীগ নেতা বহিষ্কার

টাঙ্গাইলের সখীপুরে খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগে আওয়ামী লীগ নেতা এস এম ইব্রাহীমকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ ছাড়া ওই নেতার পরিবেশক লাইসেন্স বাতিলসহ তাঁর বিরুদ্ধে সখীপুর থানায় মামলা করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. কুতুব উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক শওকত শিকদারের সই রয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অসহায়, গরিব ও নিম্ন আয়ের মানুষের জন্যই খাদ্যবান্ধব কর্মসূচি। সরকারের এই বিশেষ প্রকল্পের ১০ টাকা কেজি দরের চাল আত্মসাৎ ও নানা অপকর্মে লিপ্ত থেকে আওয়ামী লীগের সম্মান ও ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন ইব্রাহীম। এ কারণে তাঁকে উপজেলা আওয়ামী লীগের সদস্যপদ থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈশ্বিক দুর্যোগের মুহূর্তে সাধারণ মানুষের পাশে না দাঁড়িয়ে তিনি অসহায় ও গরিবদের চাল চুরি করেছেন। একজন চালচোর খেতাবধারী লোক কখনো আওয়ামী লীগের মতো ঐতিহাসিক রাজনৈতিক দলের সদস্য থাকতে পারেন না। তিনি আওয়ামী লীগের রাজনীতিকে কলঙ্কিত করেছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনের সাংসদ জোয়াহেরুল ইসলাম উপজেলা আওয়ামী লীগের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, গরিবের চাল আত্মসাৎকারী ব্যক্তির আওয়ামী লীগে থাকার অধিকার নেই। সময়োপযোগী দ্রুত এ সিদ্ধান্ত নেওয়ার জন্য তিনি উপজেলা আওয়ামী লীগের সব সদস্যকে ধন্যবাদ জানান।

এস এম ইব্রাহীম উপজেলার বহুরিয়া ইউনিয়নের ভাতকুড়াচালা বাজারে খাদ্যবান্ধব কর্মসূচির একজন পরিবেশক। মঙ্গলবার রাতে ভাতকুড়াচালা গ্রামের দুটি বাড়ি থেকে জেলা ডিবির একটি দল ১২ বস্তা চাল উদ্ধার করে। অভিযানের খবর পেয়ে ইব্রাহীম এলাকা ছেড়ে পালিয়ে যান। পুলিশ চাল উদ্ধার হওয়া ওই দুই বাড়ির মালিক মো. হাসেন মিয়া (২৭) ও ঠান্ডু মিয়াকে (৪৫) গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। এ ঘটনায় টাঙ্গাইল ডিবি পুলিশের উপপরিদর্শক কোমল সরকার বাদী হয়ে বুধবার পরিবেশক ইব্রাহীম ও আটক হওয়া দুজনকে আসামি করে সখীপুর থানায় মামলা করেছেন।