ত্রাণ বিতরণ দুর্নীতির অভিযোগ তুলে এখন তাঁরা বহিষ্কারের মুখে

বান্দরবানের আলীকদমে করোনাভাইরাস দুর্যোগে ত্রাণ বিতরণের অনিয়মের অভিযোগ তোলায় যুবলীগ, ছাত্রলীগসহ পাঁচ সহযোগী সংগঠনের ছয়জন শীর্ষ নেতাকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। তাঁদের বহিষ্কারের জন্য পাঁচ সংগঠনের জেলা কমিটির কাছে চিঠিও দেওয়া হয়েছে। মিথ্যা অভিযোগে দলের ও দলীয় নেতাদের ভাবমুর্তি ক্ষুণ্ন করায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে আজ বৃহস্পতিবার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়ি মারমা জানিয়েছেন।

আলীকদম উপজেলা আওয়ামী লীগের নেতারা বলেছেন, গত সোমবার উপজেলা আওয়ামী লীগের এক জরুরি সভায় সবাই একমত হয়ে সহযোগী সংগঠনের ছয় নেতাকে অবাঞ্ছিত করার সিদ্ধান্ত নিয়েছেন। তাঁরা হলেন উপজেলা যুবলীগের সভাপতি আনোয়ার জিহাদ চৌধুরী, ছাত্রলীগের সভাপতি সৌরভ পাল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শুভরঞ্জন বড়ুয়া, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম, কৃষক লীগের সাধারণ সম্পাদক মংসিংথোয়াই মারমা ও সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিন। সহযোগী সংগঠনের নেতা বহিষ্কারে আওয়ামী লীগের এখতিয়ার নেই। এ জন্য সংশ্লিষ্ট সংগঠনের জেলা কমিটিতে তাঁদের বহিষ্কারের চিঠি দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে বলে নেতারা জানিয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়ি মারমা বলেছেন, ওই ছয়জন করোনাভাইরাসের দুর্যোগে ত্রাণ বিতরণে অনিয়ম-দুর্নীতির মিথ্যা অভিযোগ তুলে দল ও দলীয় নেতাদের বিব্রতকর পরিস্থতিতে ফেলেছেন। আলীকদম সদর ইউনিয়ন পরিষদের দলীয় চেয়ারম্যান নাসির উদ্দিনের বিরুদ্ধে ত্রাণের চাল কম দেওয়ার অভিযোগ তদন্তে কোনো ভিত্তি পাওয়া যায়নি। তাঁরা সহযোগী সংগঠনের নেতা হয়েও বিভিন্ন সময়ে আওয়ামী লীগের নেতাদের নামে অপবাদ দিয়ে আসছেন।

উপজেলা যুবলীগের সভাপতি আনোয়ার জিহাদ চৌধুরী, ছাত্রলীগের সভাপতি সৌরভ পাল বলেন, ভিত্তিহীন অভিযোগ নয়, তাঁদের কাছে অনিয়ম-দুর্নীতির তথ্যপ্রমাণ রয়েছে। তাঁদের অগোচরে তদন্তের নামে অনিয়ম-দুর্নীতি ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে। ধামাচাপ দিতে না পেরে আওয়ামী লীগের কিছু নেতা এখন অবাঞ্ছিত ঘোষণার হঠকারি নাটক করছেন।

জেলা যুবলীগের আহ্বায়ক ক্যলুমং বলেছেন, আজ আলীকদম আওয়ামী লীগের চিঠি তাঁরা পেয়েছেন। বিষয়টি মনে হচ্ছে দলীয় নয়, ত্রাণ বিতরণে সম্মিলিত উদ্যোগ ও পারস্পরিক সহযোগিতা না থাকায় সমস্যা হয়েছে। তার পরও যাচাই করে দেখা হচ্ছে। পরে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে।