করোনার তথ্য দিতে 'হোয়াটস অ্যাপ বট' চালু, হ্যালো লিখলে মিলব তথ্য

করোনাভাইরাস মহামারির তথ্য এবার হোয়াটস অ্যাপে পাওয়া যাবে। হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে সরকার ‘হোয়াটস অ্যাপ বট’ চালু করেছে।

আজ বৃহস্পতিবার বিকেলে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এক ডিজিটাল সংবাদ সম্মেলনে এ সেবা উদ্বোধন করে।

হোয়াটস অ্যাপ বট (মুঠোফোনে চ্যাট করে তথ্য পাওয়ার সার্ভিস) উদ্বোধন নিয়ে বৃহস্পতিবার বিকেল পাঁচটার দিকে ডিজিটাল সংবাদ সম্মেলনের আয়োজন করে আইসিটি বিভাগ। ডিজিটাল সংবাদ সম্মেলন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে কোভিড-১৯ মোকাবিলা করতে সরকার অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশ এখন মারাত্মক সংকটের সম্মুখীন হয়েছে। খাদ্য সরবরাহ চালু, শিক্ষাব্যবস্থা চলমান রাখা, স্বাস্থ্যসেবা শুরু করে সুস্থ বিনোদনের ক্ষেত্রে প্রযুক্তির মাধ্যমে যা কিছু করার, তা করে যেতে চেষ্টা করছে সরকার। মানুষকে সঠিক তথ্য দেওয়া ও সচেতন করার জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

প্রতিমন্ত্রী আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসারে স্বাস্থ্য অধিদপ্তরও হোয়াটস অ্যাপের সঙ্গে সমন্বয় করে এ সার্ভিস চালু করেছে।
ভারত ও দক্ষিণ এশিয়ায় হোয়াটস অ্যাপের নীতিবিষয়ক পরিচালক শিবনাথ ঠাকরাল বলেন, ‘এখন আমাদের কাছে যা কিছু আছে তা নিয়েই করোনাভাইরাস নামের শত্রুর মোকাবিলা করতে হবে। মানুষের কাছে করোনাভাইরাসসহ স্বাস্থ্যসেবার সঠিক তথ্যের চাহিদা পূরণে হোয়াটস অ্যাপ বট সার্ভিসটি এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, +৮৮০১৬৭৮৩৮০০৫৬ নম্বরটি সেভ করে বাংলায় ‌‘হ্যালো’ লিখলে করোনাভাইরাস সম্পর্কে তথ্য পাওয়া যাবে। এই সেবাটি স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে আইসিটি বিভাগ, নূরা হেল্থ সার্ভিসেস ও হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ যৌথভাবে চালু করেছে।
সংবাদ সম্মেলনে নূরা হেলথ সার্ভিসেসের পরিচালক শাহেদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি ডা. ইকবাল বক্তব্য দেন।