৫৬ পাখির মৃত্যুতে করোনা-আতঙ্ক, পরে জানা গেল...

পড়ে আছে মৃত কয়েকটি পাখি। শুক্রবার সকালে নাটোরের বড়াইগ্রামের রাজাপুর বাজারে। ছবি: প্রথম আলো
পড়ে আছে মৃত কয়েকটি পাখি। শুক্রবার সকালে নাটোরের বড়াইগ্রামের রাজাপুর বাজারে। ছবি: প্রথম আলো

শুক্রবার সকাল ৯টা। নাটোরের বড়াইগ্রাম উপজেলার রাজাপুর বাজারের একটি বটগাছ থেকে একটার পর একটা পাখি মাটিতে পড়ছিল আর মারা যাচ্ছিল। এভাবে ৫০টি বুলবুলি ও ছয়টি শালিক আধা ঘণ্টার মধ্যে মারা যায়। আশপাশের অনেকে ধারণা করেন, হয়তো পাখিগুলো করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। তবে প্রাণিসম্পদ বিভাগের ময়নাতদন্তে পাখিগুলো বিষাক্ত খাদ্য খেয়ে মারা গেছে বলে প্রমাণিত হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, রাজাপুর বাজারের আশপাশে অনেকগুলো ধানের চাতাল রয়েছে। সেখান থেকে খাবার খেয়ে অসংখ্য পাখি প্রতিদিন বাজারের ভেতরের বটগাছটিতে বসে। শুক্রবার সকালেও অনেক পাখি সেখানে বসেছিল। হঠাৎ করে গাছ থেকে একটা একটা করে পাখি মাটিতে পড়ে মারা যেতে থাকে। মৃত পাখির সংখ্যা যখন বাড়তে থাকে, তখন বিষয়টি সবার নজরে আসে। সবাই বলাবলি করতে থাকেন, পাখিগুলো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। ধীরে ধীরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কেউ পাখিগুলোর কাছে যাচ্ছিল না।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) উজ্জল কুমার কুন্ডু বলেন, নিরীহ পাখিগুলোকে বিষমেশানো ভাত খাইয়ে মারা হয়েছে বলে প্রমাণিত হয়েছে। এটা জঘন্য কাজ। জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি দেওয়া উচিত।

খবর পেয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ঘটনাস্থলে যান। ৫৬টি মৃত পাখির মধ্য থেকে দুটি বুলবুলি ও একটি শালিকের ময়নাতদন্ত করেন। এতে দেখা যায়, পাখিগুলোর পেটে বিষমেশানো ভাতের দানা রয়েছে। বিষক্রিয়াতেই পাখিগুলোর মৃত্যু হয়েছে। এলাকাবাসীর ধারণা, কেউ পাখির অত্যাচার থেকে বাঁচতে বিষমেশানো ভাত ছিটিয়ে রেখেছিল। সেই ভাত খেয়ে পাখিগুলোর মৃত্যু হয়েছে। যারা এটা করেছে, তাদের প্রতি ক্ষোভ প্রকাশ করতে থাকেন সবাই।

পাখিপ্রেমিক যশোধর প্রামাণিক ঘটনাটি জানতে পেরে কষ্টের সঙ্গে শুধু কবি নজরুলের এই পঙতি উচ্চাারণ করেন, 'বাগিচায় বুলবুলি তুই ফুল শাখাতে দিসনে আজই দোল। আজো তা'র ফুল কলিদের ঘুম টুটেনি, তন্দ্রাতে বিলোল।'