মির্জাপুরে খাদ্য বান্ধব কর্মসূচির চাল মজুতের অভিযোগে ডিলার গ্রেপ্তার

টাঙ্গাইলের মির্জাপুরে খাদ্য বান্ধব কর্মসূচির চাল বিক্রি না করে মজুতের অভিযোগে পরিবেশক (ডিলার) আবুল বাশারকে গ্রেপ্তার করেছে পুলিশ। একই সঙ্গে তাঁর ডিলারশিপ বাতিল করা হয়েছে। আবুল বাশার উপজেলার জামুর্কী ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহসভাপতি।

আবুল বাশারকে গ্রেপ্তারের পাশাপাশি টিসিবির পণ্য বিক্রি না করে মজুত রাখায় র‍্যাব পরিচালিত ভ্রাম্যমাণ আদালত তাকে এক লাখ টাকা জরিমানা করেছেন। গতকাল শনিবার রাতে উপজেলার পাকুল্যা বাজারে এ ঘটনা ঘটে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তার কার্যালয় সূত্রমতে, আবুল বাশার জামুর্কী ইউনিয়ন খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার। একই সঙ্গে তিনি টাঙ্গাইল সদর উপজেলার টিসিবির ভ্রাম্যমাণ (ট্রাকযোগে) পণ্য বিক্রি কার্যক্রমের ডিলার। তিনি গত বুধবার খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় ৪ হাজার ৯৫০ কেজি চাল বিক্রির জন্য খাদ্যগুদাম থেকে গ্রহণ করেন। কিন্তু ওই দিন তিনি তা বিক্রি না করে মজুত করেন। একই সঙ্গে টিসিবির ৩ হাজার ৭০০ লিটার তেল, ৩ হাজার কেজি চিনি, ৫০০ কেজি বুট, ১০০ কেজি খেজুরসহ নানা পণ্য টাঙ্গাইলে বিক্রি না করে পাকুল্যাতে তাঁর নিজস্ব গুদামে মজুত রাখেন।

গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রাত সাতটার দিকে র‍্যাবের সদস্যরা সেখানে অভিযান চালান। পরে টিসিবির পণ্য মজুতের অভিযোগে র্যাবের ভ্রাম্যমাণ আদালত তাঁর কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করেন। একই সঙ্গে খাদ্য বান্ধব কর্মসূচির চাল মজুতের অভিযোগে তাঁকে আটক করে মির্জাপুর থানায় নেওয়া হয়। পরে র্যাব-১২ টাঙ্গাইলের উপসহকারী পরিচালক (ডিএডি) নাজিম উদ্দিন বাদী হয়ে থানায় মামলা করেন।

এ সময় মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইএনও) মো. আবদুল মালেক, জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনুল ইসলাম ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাব্বির আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সাব্বির আহমেদ বলেন, অভিযানের পর আবুল বাশারের নামে মামলার পাশপাশি তাঁর ডিলারশিপও বাতিল করা হয়েছে।

মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সায়েদুর রহমান জানান, গ্রেপ্তার আবুল বাশারকে আজ দুপুরে টাঙ্গাইলের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হবে।