কাগজপত্র যাচাই করতে করতেই ২২৪ বস্তা সরকারি চাল লুট

সিলেটের জকিগঞ্জে খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের ২২৪ বস্তা চাল (প্রতি বস্তায় ৩০ কেজি) লুটের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ট্রাকচালক, সহকারী, দুজন ডিলার, এবং স্থানীয় দুজনসহ মোট ছয়জনকে উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তার দায়ের করা মামলায় গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন ডিলার জয়নাল আহমদ (২৭) ও আবদুল মুকিত (৩১), ট্রাকচালক কামরুল ইসলাম (২৭), চালকের সহকারী সাইফ উদ্দিন (৩০) এবং স্থানীয় দেলোয়ার হোসেন (২৯) ও বিপ্লব আহমদ (২৮)।

গতকাল রোববার সকাল ১০টার দিকে ট্রাক ভর্তি সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির চাল অবৈধভাবে মজুত ও বিক্রির চেষ্টার অভিযোগে স্থানীয় বাসিন্দারা জকিগঞ্জের কালীগঞ্জ বাজারে আটক করে। একপর্যায়ে স্থানীয় বাসিন্দারা ট্রাক ভর্তি চালের ওপর হামলে পড়ে এবং লুটের ঘটনা ঘটে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় এবং উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রোববার ভোরে সিলেট থেকে সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির ৫৭০ বস্তা চাল ভর্তি একটি ট্রাক জকিগঞ্জের কালীগঞ্জ বাজারে থামে। সকালে ট্রাক থেকে চালের বস্তা নামানো শুরু হয়। একপর্যায়ে স্থানীয় বাসিন্দারা সরকারি চাল দেখে বিষয়টি জানতে চাইলে ট্রাকচালক এবং ডিলার পরিচয় দেওয়া ব্যক্তিরা কোনো কাগজপত্র দেখাতে পারেননি। পরে স্থানীয় প্রশাসন এবং পুলিশকে খবর দেওয়া হয়। এ খবর স্থানীয়ভাবে ছড়িয়ে পড়লে কালীগঞ্জ বাজারে স্থানীয় মানুষের ভিড় জমে। পুলিশ ও প্রশাসনের লোকজন ঘটাস্থলে পৌঁছানোর আগেই স্থানীয় বেশ কয়েকজন ট্রাকে উঠে চাল নিয়ে যাওয়ার জন্য হামলে পড়ে। এ সময় বেশ কয়েকজন চাল ভর্তি বস্তা নিয়ে সটকে পড়েন। ঘটনাস্থল থেকে চালের বস্তা নিয়ে যাওয়ার সময় দুজন ব্যক্তিকে আটকও করেছে পুলিশ।

জকিগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোছা রুমানা আফরোজা বলেন, ওই ৫৭০ বস্তা চাল জকিগঞ্জের তিনটি ইউনিয়নে ১০ টাকা কেজি দরে বিক্রির কথা ছিল। এ জন্য সকালে কালীগঞ্জ বাজারে ট্রাকে করে চালগুলো নিয়ে আসা হয়েছিল। তবে ট্রাক চালক কিংবা ডিলারদের কাছে সিলেটের মিল থেকে চালগুলো নিয়ে আসার কোনো কাগজপত্র ছিল না। এ ঘটনায় ঘটনাস্থল থেকে ৩৪৬ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। তবে ২২৪ বস্তা চাল গায়েব রয়েছে। চাল লুটের ঘটনায় গতকাল রোববারই মামলা দায়ের করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিজন কুমার সিংহ বলেন, চালগুলো সরকারি খাদ্য বান্ধব কর্মসূচির। উপজেলার তিনটি ইউনিয়নের ডিলার কসকনকপুর, মানিকপুর এবং বরঠাকুরী ইউনিয়নে ১০ টাকা কেজি দরে বিক্রির জন্য সিলেটের মিল থেকে ট্রাকে করে চাল নিয়ে আসা হয়েছিল। কসকনকপুর ইউনিয়নের ডিলারের দোকান কালীগঞ্জ বাজারে রয়েছে। সেই ডিলার সকালে ওই দোকানে চাল ট্রাক থেকে নামাচ্ছিল। এ সময় স্থানীয়রা সন্দেহবশত জিজ্ঞাসাবাদ করে। কিন্তু ডিলার কোনো কাগজপত্র দেখাতে পারেননি। আমরাও খবর পেয়ে পুলিশ প্রশাসনের লোকজন নিয়ে ঘটনাস্থলে যায়। এ সময় বেশ কয়েকজনকে ট্রাকের ওপরে উঠে চাল নিয়ে যেতে দেখা গেছে। পরে একটি দোকানের সামনে এবং ট্রাকে রাখা চালের বস্তাগুলো উদ্ধার করে থানায় নিয়ে যাওয়া হয়।

ইউএনও বলেন, খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয়, ডিলার কিংবা কেউই আগে বিষয়টি অবহিত করেননি। চালগুলো সিলেট থেকে নিয়ে আসার পথে লুটও হয়ে যেতে পারত। আগে অবহিত করা হলে নিরাপত্তা দেওয়া যেত।

জকিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মো. আবদুন নাসের বলেন, থানায় নিয়ে আসা ট্রাকে ৩৪৬ বস্তা চাল পেয়েছি। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ডিলার, ট্রাকচালক, সহকারী এবং চাল ট্রাক থেকে নিয়ে যাওয়ার সময় স্থানীয় দুজনকে আটক করা হয়েছে। মামলায় আটজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০-১২ জনকে আসামি করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের সোমবার আদালতে পাঠানো হয়েছে। অন্য দিকে চাল উদ্ধারে অভিযান অব্যাহত আছে।