মঙ্গলবার থেকে নড়াইল লকডাউন ঘোষণা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নড়াইল জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বেলা তিনটা থেকে এই লকডাউন কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বহাল থাকবে। আজ সোমবার বিকেলে জেলা প্রশাসক আঞ্জুমান আরার স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সাতজন চিকিৎসকসহ ১৩ জনের করোনা শনাক্ত হওয়ার পর জেলা প্রশাসন এই ঘোষণা দিল। লকডাউন চলাকালে অন্য জেলার সঙ্গে নড়াইল জেলার এবং এক উপজেলা থেকে অন্য উপজেলায় যাতায়াত বন্ধ থাকবে। গণপরিবহন ও জনসমাগম নিষিদ্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা লকডাউনের আওতার বাইরে থাকবে।

নড়াইলের সিভিল সার্জন মো. আব্দুল মোমেন জানান, সোমবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাব থেকে নড়াইলে কর্মরত তিনজন চিকিৎসক, জেলা প্রশাসকের কার্যালয়ের একজন কর্মকর্তার করোনা পজিটিভ আসে। এ নিয়ে জেলায় সাতজন চিকিৎসকসহ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩। আক্রান্তরা সবাই নিজ বাড়িতে কোয়ারেন্টিনে আছেন।

জেলা প্রশাসক আঞ্জুমান আরা বলেন, হঠাৎ নড়াইলে করোনা–আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় মঙ্গলবার বেলা তিনটা থেকে লকডাউন কার্যকর করা হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটা বহাল থাকবে।

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে সরকারি ওয়েবসাইটের (https://corona.gov.bd) তথ্য অনুযায়ী গতকাল সোমবার পর্যন্ত দেশের ৪৫টি জেলা লকডাউনে রয়েছে। নড়াইল নিয়ে এই সংখ্যা দাঁড়াল ৪৬।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ২৬ মার্চ থেকে প্রথমে ১০ দিনের জন্য সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরে সেই ছুটি কয়েক ধাপে বাড়িয়ে এখন ৫ মে পর্যন্ত করা হয়েছে। ৭ এপ্রিল প্রথম নারায়ণগঞ্জ ও টাঙ্গাইল জেলা লকডাউন করা হয়। সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে এরপর থেকে প্রায় প্রতিদিনই লকডাউন করা জেলার সংখ্যা বেড়েছে।