কুয়েত থেকে এলেন ১২৬ বাংলাদেশি

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। ফাইল ছবি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বিশেষ ফ্লাইটে করে কুয়েত থেকে দেশে ফিরেছেন ১২৬ বাংলাদেশি। সোমবার সন্ধ্যা ছয়টায় জাজিরা এয়ারওয়েজের ফ্লাইটে তাঁরা ঢাকায় আসেন। এ ছাড়া সোমবার দিবাগত রাতে আরও ১৮৯ বাংলাদেশির দেশে ফেরার কথা রয়েছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তৌহিদ উল আহসান প্রথম আলোকে বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর সব যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করানো হবে। তবে সোমবার কুয়েত ও আরব আমিরাত থেকে ফিরে আসা সব যাত্রী স্বাস্থ্য পরীরক্ষার সনদ নিয়ে বাংলাদেশ এসেছেন। তাঁদের হোম কোয়ারেন্টিনে পাঠানো হবে। তারপরও বিমানবন্দরে তাঁদের সবার স্বাস্থ্য পরীক্ষা করানো হবে।

এদিকে কুয়েত থেকে যাঁরা ফিরেছেন এবং আরব আমিরাত থেকে যাঁরা ফিরবেন তাঁরা সবাই সেখানকার কারাগারে বন্দী ছিলেন বলে জানান বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ শাহারিয়ার সাজ্জাদ। তিনি প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য সনদ থাকলেও বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষায় বিদেশ ফেরত বাংলাদেশিদের কারও মধ্যে করোনাভাইরাসের উপসর্গ থাকলে, তাঁকে হাসপাতালে পাঠানো হবে।

গত ২১ মার্চ থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে একমাত্র চীন ছাড়া আন্তর্জাতিক সব রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। আগামী ৭ মে পর্যন্ত এটি বন্ধ থাকবে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ( বেবিচক)। যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধ থাকলেও গত ১৪ এপ্রিল থেকে সোমবার ২৭ এপ্রিল পর্যন্ত ঢাকায় বিভিন্ন দেশ থেকে ১৬টি বিশেষ ফ্লাইট এসেছে। এসব ফ্লাইটে ফিরেছেন ২২৩৬ বাংলাদেশি।
এদের মধ্যে ৪২৬ জনকে প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে।