ভাসানী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে করোনা শনাক্তের পরীক্ষা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলতি সপ্তাহে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য আরটিপিসিআর (রিয়াল টাইম পলিমারেজ চেইন রিঅ্যাকশন) যন্ত্র স্থাপন করা হবে। অনুমোদন পেলে আগামী সপ্তাহে থেকেই পরীক্ষা শুরু করা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

মঙ্গলবার টাঙ্গাইল সার্কিট হাউসে এক সভায় এ তথ্য জানানো হয়। জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার তৌহিদুল ইসলাম, জেলা সিভিল সার্জন মো. ওয়াহীদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শহীদ উল্লাহ এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কয়েকটি বিভাগের অধ্যাপক ও সহযোগী অধ্যাপকেরা।
বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান মাসুদার রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে অভিজ্ঞ জনবল এবং অন্যান্য সব সুবিধা রয়েছে। আরটিপিসিআর যন্ত্র এ সপ্তাহের মধ্যেই এসে যাবে। অনুমোদন পেলে আগামী সপ্তাহেই করোনা পরীক্ষা শুরু করা যাবে বলে তাঁরা আশাবাদী।
জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেন, করনোভাইরানের নমুনা পরীক্ষার জন্য লিখিত আবেদন করা হলে সেটি যাতে দ্রুত সময়ের মধ্যে অনুমোদন হয়ে আসে সেই ব্যবস্থা নেবেন তিনি। অনুমোদন হয়ে এলে আগামী সপ্তাহেই পরীক্ষা শুরু করা যাবে।
গত ২১ এপ্রিল প্রধানমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসনের এক ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। সেখানে জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ে পিসিআর ল্যাব চালুর দাবি জানান।