যশোরে সাংবাদিক, চিকিৎসকসহ ২৪ ঘণ্টায় ১১ জন করোনায় আক্রান্ত

যশোরে একজন সাংবাদিক ও স্বাস্থ্য বিভাগের সাতজনসহ ২৪ ঘণ্টায় নতুন ১১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা এখন ৫৫। এর মধ্যে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীই ২৫ জন। বুধবার দুপুরে যশোরের সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে।

আক্রান্ত সাংবাদিক যশোরের স্থানীয় একটি দৈনিক পত্রিকায় কমর্রত। তিনি চার দিন ধরে যশোর জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি আছেন।

ওই পত্রিকার একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, 'কয়েকদিন আগে হৃদযন্ত্রের প্রদাহ নিয়ে ওই সাংবাদিক হাসপাতালে যান। চিকিৎসকেরা উপসর্গ দেখে তাঁকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তির সিদ্ধান্ত নেন। পরে নমুনা পরীক্ষায় তাঁর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।'

ওই কর্মকর্তা আরও বলেন, ‌'১৩ দিন ধরে ওই সাংবাদিক অফিসের বাইরে আছেন। এর মধ্যে তিনি ঝিনাইদহে যাতায়াত করেছেন। সেখান থেকেই তাঁর শরীরে করোনার সংক্রমণ হতে পারে বলে আমরা ধারণা করছি। তারপরও আমাদের কার্যালয়ের কয়েকজনের নমুনা পরীক্ষার বিষয়ে চিকৎসকদের সঙ্গে পরামর্শ করেছি।'

যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বলেন, আক্রান্ত অপর ১০ জনের মধ্যে একজন চিকিৎসক ও ছয়জন স্বাস্থ্যকর্মী। আক্রান্ত চিকিৎসক চৌগাছা স্বাস্থ্য কমপ্লেক্সের। মনিরামপুর স্বাস্থ্য কমপ্লেক্সের এক উপসহকারী কমিউনিটি চিকিৎসা কর্মকর্তা ও তিনজন স্বাস্থ্যকর্মী নতুন করে আক্রান্ত হয়েছেন। কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সের এক সহকারী স্বাস্থ্য পরিদর্শক (এএইচআই) ও যশোর জেনারেল হাসপাতালের অফিস সহায়ক (পিয়ন) করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের সবাইকে বাড়িতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি জানান, আক্রান্ত সাংবাদিকসহ দুজন যশোর জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে আছেন। তাঁদের করোনা রোগীদের জন্য নিধর্ারিত যশোর বক্ষব্যধি হাসপাতালে স্থানান্তরের প্রক্রিয়া চলছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারে গত বুধবার ১১৩টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে যশোরের ৬৫টি নমুনা পরীক্ষা করে ১১টি প্রতিবেদন ‌'পজিটিভ' এসেছে। অবশিষ্ট ৪৮টি নমুনা ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল জেলার। সব কটির প্রতিবেদনই '‌নেগেটিভ' এসেছে।