ছাঁটাই ও কারখানা বন্ধের প্রতিবাদে আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ

সাভারের আশুলিয়ার জামগড়ায় ছাটাইয়ের প্রতিবাদ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ। আজ বৃহস্পতিবার সকালে। ছবি: প্রথম আলো
সাভারের আশুলিয়ার জামগড়ায় ছাটাইয়ের প্রতিবাদ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ। আজ বৃহস্পতিবার সকালে। ছবি: প্রথম আলো

ঢাকার আশুলিয়ায় কারখানা বন্ধ ও চাকরি থেকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে একটি কারখানার শ্রমিকেরা আজ বৃহস্পতিবার বিক্ষোভ করেছেন। তাঁরা কারখানা খুলে দেওয়ার পাশপাশি তাঁদের চাকরিতে পুনর্বহালের দাবি জানান।

শিল্প পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, জামগড়ার কাঠালতলা এলাকার ভার্টিকান নীটওয়ারের তিন শতাধিক শ্রমিককে গত ২০ এপ্রিল মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়। এ সময় তাঁদের আর কাজে বহাল রাখা হবে না বলে জানিয়ে দেওয়া হয়। শ্রমিকেরা তাৎক্ষণিক এর প্রতিবাদ করলেও ওই দিন বাসায় চলে যান।

এরপর মালিক ও কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার জন্য শ্রমিকেরা কয়েক দফা কারখানায় গিয়েছেন। কিন্তু কারখানা বন্ধ থাকায় তাঁরা কারও সঙ্গে কথা বলতে পারেননি। এরপর কারখানা খোলার পাশাপাশি চাকরিতে পুনর্বহালের সহযোগিতা চেয়ে শিল্প পুলিশ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের কাছে আবেদন করেছেন। এতে সারা না পেয়ে তাঁরা বৃহস্পতিবার সকালে কারখানার সামনে উপস্থিত হয়ে বিক্ষোভ করেন। পরে তাঁরা কারখানার সামনে সড়কে অবস্থান নেন।

কয়েকজন শ্রমিক বলেন, গত মাসের বেতন পরিশোধের সময় কর্তৃপক্ষ তাঁদেরকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার কথা জানিয়ে দেওয়া হয়। এর পর কারখানাও বন্ধ করে দেওয়া হয়। অথচ সরকার বলছে এই মুহুর্তে শ্রমিকদের ছাঁটাই বা অব্যাহতি দেওয়ার পাশাপাশি কারখানা বন্ধ করা যাবে না।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন বলেন, পোশাক শ্রমিকদের নিয়ে মালিকেরা যা শুরু করেছেন তা কোনোভাবেই কাম্য নয়। শ্রমিকদের ঘরে খাবার নেই, নেই টাকা। এর মধ্যে যোগ হচ্ছে চাকরি হারানোর কস্ট।

শিল্প পুলিশের এক কর্মকর্তা বলেন, কারখানা কর্তৃপক্ষ মৌখিকভাবে তাঁদের অব্যহতির কথা বলেছেন। শ্রমিকদের সমস্যা সমাধানে মালিকপক্ষের সঙ্গে কথা হচ্ছে।