কাল থেকে চলবে কাঁচামালবাহী ৩ ট্রেন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আগামীকাল শুক্রবার থেকে কাঁচামাল পরিবহন করার জন্য লাগেজভ্যান দিয়ে কাঁচামালবাহী তিনটি ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেল কর্তৃপক্ষ। এই তিনটি ট্রেন ঢাকা–চট্টগ্রাম, ঢাকা–জামালপুর ও ঢাকা–যশোর পথে চলাচল করবে। মূলত সবজি, ফল, ও খাদ্যপণ্য পরিবহন করা হবে এসব ট্রেন দিয়ে।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) শরিফুল আলম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি প্রথম আলোকে বলেন, ঢাকা–চট্টগ্রাম ও ঢাকা–জামালপুর পথে প্রতিদিন লাগেজ ভ্যান চলাচল করবে। আর ঢাকা–যশোর পথে চলবে সপ্তাহে তিনদিন। ব্যবসায়ীদের চাহিদার ওপর বগি নির্ভর করবে।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত ২৫ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার। এ সময় কিছু কিছু মালবাহী ট্রেন চালু রাখা হয়। এসব ট্রেন দিয়ে মূলত সরকারের খাদ্যপণ্য ও জ্বালানি তেল পরিবহন করা হয়। এবার লাগেজ ভ্যানের মাধ্যমে পার্শ্বেল ট্রেন চালু হলে সেগুলো দিয়ে শাক–সবজি ও ফলমূল পরিবহন করা যাবে। এমনকি মাছ–মুরগি পর্যন্ত পরিবহন করা যাবে। আগে বিভিন্ন মেইল ও লোকাল ট্রেনে যাত্রীবাহী বগির সঙ্গে এক বা একাধিক লাগেজ ভ্যান যুক্ত করে দিয়ে মালামাল পরিবহন করা হতো। এখন এসব ভ্যান জোড়া দিয়ে একটা পার্শ্বেল ট্রেন বানিয়ে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

রেলের কর্মকর্তারা বলছেন, ভাবনাটা অনেকটা এ রকম—প্রথমে কাঁচামাল ও শাকসবজি পরিবহনের জন্য লাগেজ ভ্যান চালু করা হবে। এরপর সীমিতভাবে আন্তনগর ট্রেন চালু করা হতে পারে।

সরকারি সূত্র বলছে, কবে থেকে রেল চালু হবে—সেই বিষয়ে এখনো সরকারের উচ্চ পর্যায় থেকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। তবে আগামী ৫ মে এর পর থেকে রেল চলাচল শুরু করার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে রেলপথ মন্ত্রণালয়।