জামিলুর রেজা চৌধুরীর কুলখানি আজ

জামিলুর রেজা চৌধুরী
জামিলুর রেজা চৌধুরী

সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরীর কুলখানি অনুষ্ঠিত হবে আজ শুক্রবার। করোনাভাইরাসের কারণে বাদ আসর ধানমন্ডির বাসায় শুধু নিকটাত্মীয়দের উপস্থিতিতে দোয়া অনুষ্ঠিত হবে। এ ছাড়া কয়েকটি এতিমখানায় খাবার বিতরণ করা হবে।
অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নিকটাত্মীয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গতকাল প্রথম আলোকে বলেন, করোনাভাইরাসের কারণে যাতে ভিড় না হয়, সে জন্য একেবারে ঘরোয়াভাবে এই দোয়া অনুষ্ঠিত হবে।
৭৭ বছর বয়সে গত মঙ্গলবার ভোররাতে ইন্তেকাল করেন বরেণ্য এই প্রকৌশলী। ওই দিন জানাজা শেষে তাঁকে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয়।
জাতীয় জীবনে অসামান্য অবদান রাখা অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ছিলেন একাধারে গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী। দেশে-বিদেশে রয়েছে তাঁর সুনাম। সর্বশেষ পদ্মা বহুমুখী সেতুসহ স্বাধীনতার পর এ দেশে যত বড় বড় ভৌত অবকাঠামো তৈরি হয়েছে, তার প্রায় প্রতিটির সঙ্গেই জামিলুর রেজা চৌধুরী কোনো না কোনোভাবে জড়িত ছিলেন। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন রাষ্ট্রীয় সম্মান একুশে পদকসহ নানা পুরস্কার। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক এই শিক্ষক দেশে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের জন্য আমৃত্যু নিরলস কাজ করে গেছেন।