করোনো মোকাবিলায় ভারতের বিশেষ কোর্সে অংশ নিতে পারবেন বাংলাদেশিরা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ভারতে ভুবনেশ্বরের অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এআইআইএমএস) বিশেষভাবে বাংলাদেশি অংশগ্রহণকারীদের জন্য কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ক একটি ই-আইটিইসি কোর্সের আয়োজন করেছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মে মাসের ১২ ও ১৩ তারিখ অনুষ্ঠেয় কোর্সটি ভুবনেশ্বরের এআইআইএমএসের চিকিত্সা পেশাজীবীরা বাংলায় পরিচালনা করবেন। এটি বাংলায় পরিচালিত প্রথম কোর্স এবং চিকিত্সা পেশাজীবী, স্বাস্থ্যকর্মী এবং বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তারা এতে অংশ নিতে পারবেন। অনলাইন কোর্সের জন্য আগ্রহীদের https://itecgoi.in/e-itec.php এই ঠিকানায় নিবন্ধন করতে অনুরোধ করা হচ্ছে।

ভারতে 'প্রতিবেশী প্রথমে' নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ রোগের বিস্তার রোধে একটি সহযোগিতামূলক আঞ্চলিক প্রচেষ্টার লক্ষ্যে ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক নেতাদের নিয়ে একটি ভিডিও সম্মেলন করেছিলেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারত ও বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা এরই মধ্যে কোভিড-১৯ পরিচালনায় সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময় বিষয়ে আলোচনার জন্য ভিডিও সম্মেলন করেছেন। এ ছাড়া ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা ভারতীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি) কাঠামোর আওতায় স্বাস্থ্যসেবা দানকারীদের কোভিড-১৯ পরিচালনায় সক্ষমতা বৃদ্ধি বিষয়ে একাধিক অনলাইন প্রশিক্ষণ মডিউল তৈরি এবং পরিচালনা করেছেন।

১৭-২১ এপ্রিল ২০২০ এআইআইএমএস, রায়পুর এ ধরনের প্রথম অনলাইন কোর্সটি পরিচালনা করে এবং বর্তমানে (২৭ এপ্রিল–০৬ মে, ২০২০ পর্যন্ত) ভারতের চন্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন এন্ড রিসার্চ দ্বিতীয় অনলাইন কোর্সটি পরিচালনা করছে। এ পর্যন্ত বাংলাদেশের ১৫০ জনেরও বেশি স্বাস্থ্য পেশাজীবী এই কোর্সগুলো দ্বারা উপকৃত হয়েছেন। আসন্ন কোর্সসমূহের বিস্তারিত https://itecgoi.in/e-itec.php এই ঠিকানায় পাওয়া যাবে।

ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, বন্ধু ও প্রতিবেশী হিসেবে প্রতিকূল সময়ে ভারত বাংলাদেশের পাশে দাঁড়াতে প্রস্তুত। ২৯ এপ্রিলের ফোনালাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং এক সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছিলেন। ভারত ও বাংলাদেশ ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে।