স্পিনিং কারখানার তুলার গুদামে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস

আগুন। প্রতীকী ছবি
আগুন। প্রতীকী ছবি

গাজীপুরের শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকায় ভিয়েলাটেক্স গ্রুপের ভিয়েলাটেক্স স্পিনিং কারখানায় তুলার গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ শুক্রবার বেলা একটায় আগুনের সূত্রপাত। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট। বিকেল সাড়ে চারটা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।

কারখানার শ্রমিক ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, বেলা একটায় কারখানার টিনশেড তুলার গুদাম থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। কাছে গিয়ে আগুনের বিষয়টি দেখতে পেয়ে কারখানার নিজস্ব অগ্নিনির্বাপক দল আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। একই সঙ্গে ফায়ার সার্ভিসকে জানানো হয়। কিন্তু ক্রমেই আগুনের তীব্রতা বাড়তে থাকে। বিকেল সাড়ে চারটা নাগাদ শ্রীপুর, টঙ্গী ও ভালুকা ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

কারখানার একাধিক শ্রমিক জানিয়েছেন, টিনশেড ঘরটিতে প্রচুর তুলা সংরক্ষিত ছিল। সেখানেই আগুনের সূত্রপাত। তুলার মধ্যে আগুন লাগলে তা নিয়ন্ত্রণ বেশ কঠিন। দীর্ঘ সময় ধরে তুলায় লাগা আগুন জ্বলতে থাকে।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি। শ্রীপুর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা রামপ্রসাদের মোবাইলে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানিয়েছেন।