নাটোরে করোনায় মারা যাওয়া ব্যক্তিদের দাফনে 'হিলফুল ফুযুল'

নাটোর জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় এই রোগে মারা যাওয়া ব্যক্তিদের দাফনের জন্য ‘হিলফুল ফুযুল’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করা হয়েছে। সংগঠনটির আবেদনের পরিপ্রেক্ষিতে সিংড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গতকাল শুক্রবার তাঁদের কার্যক্রম পরিচালনার অনুমোদন দিয়েছেন।

হিলফুল ফুযুলের দলনেতা জাকারিয়া মাসুদ জানান, গত ২৭ এপ্রিল জেলায় প্রথমবারের মতো আটজন করোনা রোগী শনাক্ত হয়। পরের দিন আরও একজন শনাক্ত হয়। শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে একজন আগেই মারা গিয়েছিলেন। তাঁকে স্বাভাবিক উপায়ে দাফন কাফন করা হয়। এতে অন্যদেরও সংক্রমিত হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে। এ অবস্থায় এখন কেউ সংক্রমিত হয়ে বা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেলে তাঁকে ধর্মীয় বিধি অনুযায়ী দাফনের লোকজন পাওয়া মুশকিল হবে। এ কারণে তাঁরা ১৫ জন মিলে হিলফুল ফুযুল নামে একটি সংগঠন গঠন করেছেন। কার্যক্রম চালানোর জন্য প্রথমে তাঁরা সিংড়ার ইউএনওর কাছে আবেদন করেন। সেখান থেকে তাঁরা অনুমোদন পেয়েছেন। ইতিমধ্যে তাঁরা প্রশিক্ষণও নিয়েছেন।

সংগঠনটি তাঁদের সঙ্গে যোগাযোগের জন্য ১৫টি মুঠোফোন নম্বর প্রকাশ করেছেন। তবে তাঁরা বিশেষ করে ০১৭৩৯১৭৯২৬৫, ০১৭৩৫১১৬৬২৭ ও ০১৭৫৩৮৩৮৩৯০ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন। তাঁদের স্বাস্থ্য সুরক্ষার জন্য দীপ মেডিকেল সার্ভিসেস নামের একটি প্রতিষ্ঠান পিপিই সরবরাহ করেছে।

সংগঠনের জ্যেষ্ঠ সদস্য হাফেজ মিজানুর রহমান বলেন, সরকারিভাবে করোনায় মৃত ব্যক্তিদের শেষবিদায় জানানোর জন্য একটি কমিটি রয়েছে। তাঁদের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। জনবল বাড়ানোর প্রয়োজন হলে বাড়াবেন। তবে তাঁদের আরও বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ ও যাতায়াতের জন্য একটি গাড়ি প্রয়োজন।