লকডাউনের মধ্যে বাল্যবিবাহেরর প্রস্তুতি, প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চলছে লকডাউন। জনসমাগম পুরোপুরি নিষিদ্ধ। এর মধ্যেই ঘটা করে বিয়ের আয়োজন। তা–ও আবার অপ্রাপ্তবয়স্ক এক মেয়ের। খবর পেয়ে এই বাল্যবিবাহ বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন। শনিবার দুপুরে নাটোর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এই বিয়ে বন্ধ করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে সহকারী কমিশনার আবু হাসান দুপুরে শহরের বনবেলঘরিয়া মহল্লায় যান। ওই এলাকার একটি বাড়িতেই এক ব্যক্তি তাঁর নাবালিকা মেয়ের বিয়ের আয়োজন করেন। সব আয়োজন সেরে বিয়ে পড়ানোর প্রস্তুতি নিচ্ছিলেন। এমন সময়ে সেখানে হাজির হন আবু হাসান। তবে তাঁর পৌঁছার আগ মুহূর্তে বরযাত্রীরা বরকে নিয়ে পালিয়ে যান। বিয়ে বন্ধের পর মেয়েটিকে মায়ের জিম্মায় দেন আবু হাসান। বাবার কাছ থেকে মেয়েকে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার লিখিত প্রতিশ্রুতি আদায় করা হয়।
সহকারী কমিশনার আবু হাসান বলেন, করোনার বিস্তার ঠেকাতে নাটোর জেলা লকডাউন করা হয়েছে। অথচ মেয়েটির বাবা লোকজন জড়ো করে অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ে দিচ্ছিলেন। এ জন্য তাঁর শাস্তি হওয়া উচিত ছিল। কিন্তু লিখিত অঙ্গীকার করায় তাঁকে শাস্তি দেওয়া হয়নি; সতর্ক করা হয়েছে। আর বরপক্ষ পালিয়ে যাওয়ায় কাউকে শাস্তি দেওয়া যায়নি।