করোনাকালে গোলাপ হাতে অন্যরকম স্বেচ্ছাসেবী দল

জয়পুরহাটের আক্কেলপুরে করোনা নেগেটিভ আসা এক ব্যক্তিকে গোলাপের শুভেচ্ছা জানাচ্ছেন একজন স্বেচ্ছাসেবী। ছবি: প্রথম আলো
জয়পুরহাটের আক্কেলপুরে করোনা নেগেটিভ আসা এক ব্যক্তিকে গোলাপের শুভেচ্ছা জানাচ্ছেন একজন স্বেচ্ছাসেবী। ছবি: প্রথম আলো

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির নিরাপদ অতিথিশালার স্বেচ্ছাসেবীরা ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন। হোম কোয়ারেন্টিনে থাকা করোনা নেগেটিভ ব্যক্তিদের গোলাপ ফুলের শুভেচ্ছা জানাচ্ছেন তাঁরা। গতকাল শনিবার তাঁরা ১১ জন করোনা নেগেটিভ ব্যক্তির বাড়ি গিয়ে ফুল তুলে দেন।

জানা গেছে, আক্কেলপুর উপজেলায় করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়। উপজলা প্রশাসন এই স্বেচ্ছাসেবী দল গঠন করে তাদের পরিচয়পত্র দিয়েছে। আক্কেলপুর উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় স্বেচ্ছাসেবী দল আছে। গোপীনাথপুর ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির নিরাপদ অতিথিশালার জন্য আলাদা বিশেষ স্বেচ্ছাসেবী দল আছে। স্বেচ্ছাসেবী দলের সদস্যরা ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন, খাদ্য সরবরাহ ও করোনা টেস্ট করানোর দায়িত্ব পালন করছেন। গোপীনাথপুর ইউনিয়নের হোম কোয়ারেন্টিনে থাকা যেসব ব্যক্তির নমুনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে, তাঁদের গোলাপের শুভেচ্ছা জানিয়েছেন তাঁরা।

নিরাপদ অতিথিশালার স্বেচ্ছাসেবী ওয়ালিউর রহমান বলেন, ‘আমরা নিরাপদ অতিথিশালার স্বেচ্ছাসেবীরা হোম কোয়ারেন্টিনে থাকা করোনা নেগেটিভ ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে শুভেচ্ছা জানানোর উদ্যোগ নিয়েছি। মানুষ যেন হোম কোয়ারেন্টিনে থাকেন, সেই কাজে উৎসাহ দিতে এই ব্যবস্থা আমাদের।’

সুসৃষ্টি গ্রামের বাসিন্দা জিল্লুর রহমান বলেন, ‘আমার করোনা নেগেটিভ হয়েছে। স্বেচ্ছাসেবীরা আমাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। আমার খুব ভালো লাগছে।’

গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবু সাঈদ জোয়ার্দার বলেন, স্বেচ্ছাসেবীরা নিরলসভাবে শ্রম দিচ্ছেন। এটি সত্যিই প্রশংসনীয় কাজ।