বকেয়া বেতনের দাবিতে ধামরাইয়ে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

ঢাকার ধামরাইয়ে একটি পোশাক কারখানার শ্রমিকেরা তিন মাসের বকেয়া বেতনের দাবিতে আজ রোববার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। পরে পুলিশ এসে মালিকপক্ষের সঙ্গে কথা বলে ১০ মের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দিলে ফিরে যান শ্রমিকেরা।

পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ধামরাইয়ের ভালুম এলাকার জুমার ফ্যাশনসের আট শতাধিক শ্রমিক গত ফেব্রুয়ারি মাস থেকে বেতন পাচ্ছেন না। এর মধ্যে গত ২৬ এপ্রিল কারখানাটি বন্ধ করে দেওয়া হয়। কয়েক দফা যোগাযোগ করে বেতন না পেয়ে আজ রোববার বেলা ১১টার দিকে কয়েক শ শ্রমিক কারখানার সামনে জড়ো হন। এরপর তাঁরা কারখানা–সংলগ্ন কালামপুর-ভালুম সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সঙ্গে কথা বলে অবরোধ তুলে নেওয়ার অনুরোধ জানায়। কিন্তু শ্রমিকেরা বেতন না পাওয়া পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। পরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা কারখানার মালিকের সঙ্গে কথা বলে ১০ মে তাঁদের বেতন পরিশোধের আশ্বাস দিলে বেলা সোয়া ১টার দিকে তাঁরা অবরোধ তুলে নেন।

কয়েকজন শ্রমিক বলেন, মালিকের পক্ষ থেকে তাঁদের কয়েক দফা বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হয়। কিন্তু নির্দিষ্ট দিনে কারখানায় গিয়ে কাউকে পাওয়া যায়নি। তিন মাস ধরে বেতন না পেয়ে করোনা ও রোজার মধ্যে তাঁরা মানবেতর জীবন যাপন করছেন। এ অবস্থায় তাঁরা কোনো ত্রাণও পাচ্ছেন না।

ধামরাই থানার ওসি দীপক চন্দ্র সাহা বলেন, বেতন না পেয়ে শ্রমিকেরা বেশ সমস্যায় মধ্যে আছেন। এ জন্যই তাঁরা বিক্ষোভ করেন। পরে মালিকপক্ষের সঙ্গে কথা বলে বেতনের ব্যবস্থা করা হয়েছে। কয়েক দিনের মধ্যেই তাঁদের বেতন দেওয়া হবে বলে মালিকপক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে।