আইসিডিডিআর,বিকে ৪৪ লাখ টাকা দেবে ইউনিলিভার

আন্তর্জাতিক উদারময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)
আন্তর্জাতিক উদারময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)

করোনা আক্রান্ত রোগীদের জন্য একটি অস্থায়ী সেবা কেন্দ্র তৈরির জন্য আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশকে (আইসিডিডিআর,বি) ৪৪ লাখ টাকা দেবে ইউনিলিভার বাংলাদেশ।

আর বাংলাদেশে করোনা ভাইরাসের প্রভাব মোকাবিলায় ইতিমধ্যেই প্রায় ২০ কোটি টাকার আর্থিক সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছে ইউনিলিভার বাংলাদেশ। আইসিডিডিআর,বি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি বলা হয়েছে, 'সম্প্রতি করোনা ভাইরাস মোকাবেলায় আইসিডিডিআর,বি- এর চলমান জরুরী সেবা কার্যক্রমকে আরও জোরদার করতে প্রতিষ্ঠানটির সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ইউনিলিভার বাংলাদেশ। গোটা বিশ্বই এখন করোনা সংক্রমণে জর্জরিত। প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে আন্তর্জাতিক সমস্ত সম্পদের সমন্বয় ঘটানো হচ্ছে। এমন পরিস্থিতিতে জরুরী সেবা কার্যক্রম পরিচালনার মাধ্যমে চলমান মহামারী মোকাবেলায় স্থানীয় পর্যায়ে সহযোগীতার অনুরোধ জানায় আইসিডিডিআর,বি। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে সংস্থাটির সাথে যুক্ত হবার সিদ্ধান্ত নেয় ইউনিলিভার বাংলাদেশ। চুক্তি অনুযায়ী, ক্লিনিক্যাল ল্যাবরেটরি সার্ভিসে ব্যবহারের জন্য ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পিপিই ক্রয় এবং করোনা আক্রান্ত রোগীদের জন্য একটি অস্থায়ী সেবা কেন্দ্র নির্মাণের লক্ষ্যে আইসিডিডিআর,বি-কে নগদ ৫২,০০০ মার্কিন ডলার বা প্রায় ৪৪ লাখ টাকা প্রদান করবে ইউনিলিভার বাংলাদেশ। এছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত বিভিন্ন পণ্য, মেডিকেল ও ল্যাবের সরঞ্জাম এবং করোনা সনাক্তের টেস্টিং কিটও প্রদান করবে ইউনিলিভার।'

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'বাংলাদেশে করোনা ভাইরাসের প্রভাব মোকাবেলায় ইতোমধ্যেই প্রায় ২০ কোটি টাকার আর্থিক সহায়তা প্রদানের অঙ্গীকার করেছে ইউনিলিভার বাংলাদেশ। এর মধ্যে নিজস্ব পণ্য বিনামূল্যে বিতরণ, সচেতনতা সৃষ্টি, স্বাস্থ্য অবকাঠামো উন্নয়ন এবং প্রতিষ্ঠানটির কর্মীদের জীবন-জীবিকার সুরক্ষা নিশ্চিতকরণ অন্তর্ভূক্ত রয়েছে। ইউলিভারের এই প্রতিশ্রুতির অংশ হিসেবে ও করোনা প্রতিরোধে আইসিডিডিআর,বি -গৃহীত উদ্যোগ গুলোকে সহায়তা করার লক্ষ্যেই নগদ অর্থ ও প্রয়োজনীয় সরঞ্জাম প্রদানের এই মিশ্র পদক্ষেপ গ্রহণ করেছে ইউনিলিভার বাংলাদেশ। বিনামূল্যে করোনা টেস্ট, রোগের অবস্থা পর্যবেক্ষণ, গবেষণাগারের সক্ষমতা বৃদ্ধি, অন্যদেরকে কারিগরি সহায়তা প্রদানসহ জনকল্যাণমুখী নানান কর্মকান্ডের মাধ্যমে করোনা মোকাবেলায় সরকারকে সর্বাত্মকভাবে সহযোগিতা প্রদান করে যাচ্ছে আইসিডিডিআর,বি।'

আইসিডিডিআর,বি-এর এক্সিকিউটিভ ডিরেক্টর অধ্যাপক জন ডি ক্লেমেনস বলেন, 'কোভিড-১৯ মোকাবিলায় আমাদের চলমান কার্যক্রমকে জোরদার করতে সহযোগিতার হাত বাড়ানোয় ইউনিলিভার বাংলাদেশকে আমি আন্তরিক ধন্যবাদ দিতে চাই। অভূতপূর্ব এই কঠিন পরিস্থিতিতে বাংলাদেশের জনগণকে সেবা প্রদান করতে পেরে আমরা গর্বিত। সবাই মিলে একসঙ্গে লড়ে আমরা এই বিপর্যয় কাটিয়ে উঠবো।'

ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেদার লেলে বলেন, 'করোনা মহামারীর এই কঠিন সময়ে আমাদের দায়িত্ব হলো, যতটা সম্ভব অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছানো এবং তাদেরকে সাহায্য করা। করোনাজনিত চ্যালেঞ্জের মাত্রা বিবেচনায় এবং বিভিন্ন পর্যায় থেকে তা মোকাবেলা করার লক্ষ্যে সহযোগিতার মাধ্যমে আমরা সরকার, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদার ও সুশীল সমাজের সাথে কাজ করে যাচ্ছি। আমরা বিশ্বাস করি যে, মানুষের মূল্যবান জীবন রক্ষার্থে আমাদের এই নতুন অংশীদারিত্বের পথচলা শুরু। কোভিড-১৯ মহামারীর ক্ষতিকর প্রভাব কমাতে আইসিডিডিআর,বি-এর প্রচেষ্টাকে বেগবান করতে আমরা সর্বাত্মকভাবে সহযোগিতা করে যাবো।

আইসিডিডিআর,বি বাংলাদেশভিত্তিক একটি আন্তর্জাতিক জনস্বাস্থ্য গবেষণায় প্রতিষ্ঠান। এটি ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়। এই সংস্থা প্রতিষ্ঠানর পর থেকে দরিদ্র ও সুবিধা বঞ্চিত মানুষের বিভিন্ন স্বাস্থ্য্য বিষয়ক চ্যালেঞ্জ বা সমস্যার কার্যকর ও সাশ্রয়ী সমাধান উদ্ভাবনে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

আর ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) হলো বৃহত্তম ফাস্ট-মুভিং কনজ্যুমার গুডস বা এফএমসিজি কোম্পানি, যেটির এদেশে ৫৫ বছর ধরে কাজ করার ঐতিহ্য রয়েছে। বাংলাদেশে প্রতি ১০টি পরিবারের মধ্যে ৯টিই ইউনিলিভারের পণ্যসামগ্রী ব্যবহার করে থাকে।