চাকরিতে পুনর্বহাল ও বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে ডিইপিজেড এর মহাব্যবস্থাপকের কার্যালয়ের সামনে অবস্থান নেওয়া এ ওয়ানের শ্রমিকেরা। ছবি: প্রথম আলো
বকেয়া বেতনের দাবিতে ডিইপিজেড এর মহাব্যবস্থাপকের কার্যালয়ের সামনে অবস্থান নেওয়া এ ওয়ানের শ্রমিকেরা। ছবি: প্রথম আলো

ঢাকার আশুলিয়ায় দুইটি পোশাক কারখানার শ্রমিকেরা বকেয়া বেতন ও ছাঁটাই করা শ্রমিকদের পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করেছেন। দুই থেকে চার মাস ধরে বেতন না পাওয়া এই শ্রমিকেরা আজ সোমবার সকালে পৃথক পৃথকভাবে বিক্ষোভ ও মানববন্ধন করেন।

শিল্প পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, জামগড়া এলাকার পোশাক নিটওয়্যার লিমিটেডের তিন শতাধিক শ্রমিক গত মার্চ মাস থেকে বেতন পাচ্ছেন না। তাঁরা একাধিকবার মালিক পক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। কিন্তু কারখানা বন্ধ থাকায় তা সম্ভব হয়নি। এ অবস্থায় বেশ কয়েকজন শ্রমিককে ছাঁটাই করা হয়। ছাঁটাইয়ের খবর পেয়ে শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তাঁরা আজ সোমবার সকালে কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। এরপর তাঁরা ফ্যান্টাসি কিংডমের সামনে গিয়ে সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ ও মানববন্ধন করেন। এ সময় তাঁরা বকেয়া বেতন ও ছাঁটাই করা শ্রমিকদের পুনর্বহালের দাবি জানান। পরে পুলিশের অনুরোধে তাঁরা অবরোধ তুলে নেন।

এদিকে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) এ ওয়ান নামের একটি পোশাক কারখানার সাত শতাধিক শ্রমিক বকেয়া বেতনের দাবিতে দশমবারের মতো আজ সোমবার ডিইপিজেডের মহাব্যবস্থাপকের কার্যালয়ের সামনে অবস্থান নেন। গত জানুয়ারি মাস থেকে তাঁরা বেতন পাচ্ছেন না।

শ্রমিকেরা বলেন, তাঁরা কোনো ত্রাণ বা ভিক্ষা চান না, তাঁদের কাজের মজুরি ও চাকরির নিশ্চয়তা চান। বেতন না পেয়ে তাঁরা মানবেতর জীবনযাপন করছেন। এরপরেও সরকার বা মালিক পক্ষ থেকে তাঁদের বকেয়া বেতন পরিশোধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন বলেন, শ্রমিকদের শ্রমে পোশাক কারখানার মালিকেরা আজ ফুলে-ফেঁপে উঠেছেন। অথচ করোনাকালে সেই শ্রমিকদের নিয়ে খেলছেন মালিকেরা। মাসের পর মাস বেতন আটকে রেখে এবং ছাঁটাই করে তাঁদের বিপদের মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভা প্রধান তাসলিমা আখতার বলেন, সাভার ও আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে করোনা ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় বেতন ও ছাঁটাই করা শ্রমিকদের পুনর্বহালের দাবিতে শ্রমিকেরা প্রতিনিয়ত যেভাবে মাঠে নামছেন তাতে এই এলাকায় করোনা ভয়াবহ রূপ নিতে পারে।

শিল্প পুলিশের এক কর্মকর্তা বলেন, পোশাক নিটওয়্যার লিমিটেডের শ্রমিকদের সমস্যা সমাধানে মালিক পক্ষের সঙ্গে কথা হচ্ছে। ঈদের আগে বেতনের ব্যবস্থা হতে পারে।

এ ওয়ানের শ্রমিকদের বিষয়ে ডিইপিজেডের মহাব্যবস্থাপক আব্দুস সোবাহান বলেন, বেতন না পাওয়ার কারণে শ্রমিকেরা প্রায়ই আসছেন। তাঁদের বেতন পরিশোধে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।