ছাঁটাইয়ের গুজব ও বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ

ছাঁটাইয়ের গুজব ও বেতনের দাবিতে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার পল্লীবিদ্যুত এলাকায় আজ মঙ্গলবার সকালে সান চেরি বডি ফ্যাশন লিমিটেড নামের পোশাক কারখানায় শ্রমিকেরা বিক্ষোভ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, এপ্রিল মাসের বেতন না দিয়ে তাঁদের ছাঁটাই করা হচ্ছে এমন খবরে শ্রমিকেরা মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তাঁরা পাশের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে রাখেন। এ সময় মহাসড়কে যানবাহন চলাচল ব্যাহত হয়। অনেক বুঝিয়ে দুই ঘণ্টা পর মহাসড়ক থেকে তাঁদের সরিয়ে দিলে যানবাহন চলাচল শুরু হয়।

অতিরিক্ত পুলিশ সুপার আরও জানান, এরপর শ্রমিকেরা কারখানার পাশে অবস্থান নেন। পরে কারখানা কর্তৃপক্ষ কাউকে ছাঁটাই না করে এপ্রিলের বেতন ৭ মে দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা দুপুর ১২টার দিকে চলে যান।

কারখানার শ্রমিক সোলাইমান হোসেন জানান, করোনো সংকটের ফলে প্রায় এক মাস বন্ধের পর ২ মে থেকে কারখানা চালু হয়। কিন্তু কারখানা কর্তৃপক্ষ তাঁদের পছন্দমতো কিছু লোক ডেকে নিয়ে কাজ শুরু করেন। আর অন্যদের চাকরি নেই বলে মঙ্গলবার সকালে কারখানায় ঢুকতে দিচ্ছিল না। এতে বিক্ষুব্ধ শ্রমিকেরা ছাঁটাই বন্ধ ও এপ্রিলের বেতনের দাবিতে বিক্ষোভ শুরু করেন।