পচা সিরা ও আটায় তৈরি হচ্ছিল গুড়, দুজন গ্রেপ্তার

চিনির পচা সিরা, পচা আটা ও ময়দা এবং ভেজাল রং দিয়ে তৈরি করা হচ্ছিল গুড়। সেই গুড় স্থানীয় বিভিন্ন হাটবাজারে বিক্রি করা হচ্ছিল। গোপন তথ্যের ভিত্তিতে জেলা গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে খোঁজ পেয়েছে সেই কারখানার। গ্রেপ্তার করা হয়েছে এই ভেজাল গুড় তৈরির সঙ্গে জড়িত দুজনকে।

গতকাল সোমবার দিবাগত রাত ১২টার দিকে মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের মোকামবাজারে এই অভিযান চালানো হয়। গ্রেপ্তার দুজন হলেন মানিকগঞ্জ জেলার সাটুরিয়ার মামুন মিয়া (২৫) ও জুয়েল মিয়া (২০)। তাঁদের বিরুদ্ধে আজ মঙ্গলবার বিশেষ ক্ষমতা আইনে মৌলভীবাজার সদর মডেল থানায় মামলা করা হয়েছে।

জেলা গোয়েন্দা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গ্রেপ্তার দুজন প্রায় এক বছর ধরে সদর উপজেলার মোকামবাজারের এক প্রবাসীর বাড়ি ভাড়া নিয়ে গড়ে তোলেন ভেজাল গুড়ের কারখানা। তাঁরা চিনির পচা সিরা, পচা আটা ও ময়দা এবং এর সঙ্গে ক্ষতিকর রং মিশিয়ে তৈরি করছিল ভেজাল গুড়। সেই গুড় তাঁরা জেলার বিভিন্ন হাটবাজারে বিক্রি করে আসছেন। স্থানীয়ভাবে এই ভেজাল গুড় তৈরির খবর জেনে জেলা গোয়েন্দা পুলিশ গত সোমবার রাতে ওই বাড়িতে অভিযান পরিচালনা করে। এ সময় গুড় তৈরির সঙ্গে জড়িত দুজনকে গ্রেপ্তার করা হয়। জব্দ করা হয় তৈরি সাতটি গুড়ের পাটা এবং ক্ষতিকর রংসহ গুড় তৈরির বিভিন্ন সরঞ্জাম।

মৌলভীবাজার জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিনয় ভূষণ রায় প্রথম আলোকে বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা পচা চিনির সিরা, আটা-ময়দা ও রং দিয়ে ভেজাল গুড় তৈরি করে বিভিন্ন জায়গায় বিক্রি করছিলেন। তাঁদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে।