পিরোজপুরে জাটকা সংরক্ষণ অভিযানে জেলেদের হামলা, নারী গুলিবিদ্ধ

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার বলেশ্বর নদে জাটকা সংরক্ষণ অভিযান চলার সময় ভ্রাম্যমাণ আদালতের ওপর জেলেদের হামলার ঘটনা ঘটেছে। এতে এক নারী গুলিবিদ্ধ হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন।

গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার তুষখালী খালের মোহনায় এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধ নারীর নাম হাজেরা বেগম (৬০)। তাঁকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী, পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল সকালে ভ্রাম্যমাণ আদালত মৎস্য বিভাগের সহযোগিতায় বলেশ্বর নদে জাটকা সংরক্ষণ অভিযান পরিচালনা করেন। অভিযানের সময় কারেন্ট জাল, বেহুন্দিসহ নিষিদ্ধ সাড়ে ১৫ লাখ টাকার জাল জব্দ করা হয়। বেলা পৌনে ১১টার দিকে উপজেলার তুষখালী খালের মোহনায় অভিযান চালিয়ে বেশ কিছু জাল জব্দ করা হয়। জালগুলো জব্দ করার খবর পেয়ে পার্শ্ববর্তী ভান্ডারিয়া উপজেলার হরিণপালা গ্রামের জেলেপল্লির বাসিন্দারা ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তাদের ওপর হামলা চালান।

এ সময় অভিযানে অংশ নেওয়া কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা জেলেদের লাঠিপেটা ও গুলি করে ছত্রভঙ্গ করে দেন। তখন হরিণপালা জেলেপল্লির বাসিন্দা হাজেরা বেগম (৬০) হাতে গুলিবিদ্ধ হয়। আহত হন জেলে মোতালেব (৫৫), জসিম (২৮) ও ভ্রাম্যমাণ আদালতের পেশকার আবুল কাশেম (৪৫)।

নাম প্রকাশে অনিচ্ছুক ছয়জন জেলে অভিযোগ করে বলেন, ‘‘আমাদের জালগুলো নদীর তীরে কূলে ছিল। আমরা নদীতে জাল দিয়ে মাছ ধরিনি। কূল থেকে আমাদের জাল কর্মকর্তারা জব্দ করলে আমরা বাধা দিই। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন। অনেকে মামলার ভয়ে গোপনে চিকিৎসা নিয়েছেন।’

মঠবাড়িয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মোজাম্মেল হক বলেন, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত নদ–নদীতে জাটকা ধরা নিষিদ্ধ। গতকাল মঠবাড়িয়ার তুষখালীর খালের মোহনায় জাটকা সংরক্ষণ অভিযান চলার সময় ভান্ডারিয়ায় হরিনপালা এলাকায় জেলেরা ধারালো অস্ত্র ও লাঠি নিয়ে হামলা চালালে পুলিশ ও কোস্টগার্ড লাঠিপেটা করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে কোস্টগার্ড ২৩টি গুলি চালায়। অভিযানে সাড়ে ১৫ লাখ টাকার নিষিদ্ধ জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

ভান্ডারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মাকসুদুর রহমান গতকাল বিকেল পাঁচটায় বলেন, ‘খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। শুনেছি হাজেরা বেগম নামের এক নারীর হাতে গুলিবিদ্ধ হয়েছে। আহত হয়েছেন আরও দুজন জেলে।’

ভান্ডারিয়া কোস্টগার্ডের পেটি অফিসার ইরফান আলী বলেন, ১পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য লাঠিপেটা ও ফাঁকা গুলি করা হয়েছে। কাউকে লক্ষ্য করে গুলি করা হয়নি।’

পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন একজন পেশকার আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার নির্বাহী ম্যাজিস্ট্রেট খায়রুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত চলার সময় জেলেদের হামলায় একজন পেশকার আহত হয়েছেন।