সংকটের সময় পানি ও সুস্বাস্থ্য খাতে অর্থায়ন করতে হবে

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটের সময় পানি, পয়োনিষ্কাশন ও সুস্বাস্থ্য খাতে (ওয়াশ সেক্টর) অধিক অর্থায়নের পরামর্শ দিয়েছে দাতা সংস্থা ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলো। একই সঙ্গে মাইক্রোক্রেডিট বা ক্ষুদ্র ঋণভিত্তিক প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনার আওতায় আনার দাবি জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

করোনাভাইরাসের সংকটের সময় ওয়াশ খাত নিয়ে আলোচনা করতে সম্প্রতি একটি অনলাইন সেমিনারের আয়োজন করে ওয়াটার ডট অর্গ। এতে ওয়াটার এইড, ইউনিসেফ, ইউএনসিডিএফ, ওয়াটার ডট অর্গ ইন্ডিয়া ও বাংলাদেশের শীর্ষ কর্মকর্তা এবং আইন ও করপোরেট পরামর্শক প্রতিষ্ঠান এ এস অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রতিনিধিরা অংশ নেন। এ ছাড়া বিভিন্ন মাইক্রোক্রেডিট সংস্থার প্রতিনিধিরাও অংশ নেন।

প্রায় দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এই সেমিনারে ১৩০ জনের বেশি অংশ নেন। সেমিনারে বক্তারা বলেন, করোনাভাইরাস জনস্বাস্থ্যের জন্য বিশাল সংকট তৈরি করেছে। এর বিরূপ প্রভাব লাঘবের ক্ষেত্রে নিরাপদ পানি, পয়োনিষ্কাশন ও স্বাস্থ্য পরিচর্যা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাঁরা এই সংকটের সময় ওয়াশ খাতে অধিকতর অর্থায়ন এবং মাইক্রোক্রেডিট প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনার আওতায় আনার ওপর গুরুত্ব আরোপ করেন।

ওয়াটার ডট অর্গ একটি আন্তর্জাতিক সংস্থা। সংস্থাটি বাংলাদেশের ৬০টি জেলায় প্রায় সাড়ে ৩ লাখ পরিবারের জন্য নিরাপদ পানি ও পয়োনিষ্কাশনের ব্যবস্থা করেছে। বিগত এক যুগের বেশি সময় ধরে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানি ও পয়োনিষ্কাশন নিশ্চিতে কাজ করে আসছে। বিজ্ঞপ্তি