দেবীগঞ্জে ইপিআই পোর্টার করোনায় আক্রান্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগের টিকাদান কর্মসূচির ৪০ বছর বয়সী এক ইপিআই পোর্টারের (ভ্যাকসিন বহনকারী) শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আজ বুধবার সন্ধ্যায় পঞ্চগড়ের সিভিল সার্জন মো. ফজলুর রহমান প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে জেলায় মোট ১০ জনের শরীরে করোনা শনাক্ত হলো।

করোনা শনাক্ত হওয়া ওই ব্যক্তি দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে উপজেলার বিভিন্ন এলাকা থেকে করোনা পরীক্ষার জন্য সংগ্রহ করা নমুনা পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছাতেন। তিনি উপজেলা স্বাস্থ্য বিভাগের টিকাদান কর্মসূচির ইপিআই পোর্টার হিসেবে মজুরিভিত্তিক কাজ করতেন। ৩ মে তাঁর নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে আরটিপিসিআর ল্যাবে পাঠায় জেলা স্বাস্থ্য বিভাগ। আজ সন্ধ্যায় তাঁর করোনা পরীক্ষার ফল পজিটিভ পাওয়া যায়।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার পাঁচটি উপজেলা থেকে আজ পর্যন্ত মোট ৫২৫ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য রংপুর ও দিনাজপুরে পাঠানো হয়েছে। এর মধ্যে আজ সন্ধ্যা পর্যন্ত মোট ৫০৪ জনের নমুনা পরীক্ষার ফল পাওয়া গেছে। গত ১৭ এপ্রিল জেলায় প্রথম করোনা রোগী শনাক্তের পর আজ সন্ধ্যা পর্যন্ত মোট ১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. হাসিনুর রহমান বলেন, করোনা শনাক্ত হওয়া ওই ব্যক্তি নমুনা বহনের সময় পিপিই ব্যবহার করতেন। সন্দেহমূলকভাবে তাঁর শরীর থেকে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। বর্তমানে তাঁর শরীরে করোনার কোনো উপসর্গ নেই। তিনি নিজ বাড়িতেই সুস্থ রয়েছেন। দেবীগঞ্জ উপজেলা থেকে এ পর্যন্ত মোট ৯৯টি নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আর এসব নমুনা দুজন ইপিআই পোর্টার পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছাতেন। তবে এর আগে করোনা পরীক্ষায় অপর পোর্টারের করোনা নেগেটিভ এসেছে বলে তিনি জানান।

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান বলেন, আজ করোনা শনাক্ত হওয়া ব্যক্তির বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে। এ ছাড়া আগামীকাল বৃহস্পতিবার উপজেলা করোনা প্রতিরোধ কমিটির জরুরি সভা ডাকা হয়েছে। ওই ব্যক্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ কোথায় কোথায় যাতায়াত করেছেন, তা নির্ণয়সহ কন্টাক্ট ট্রেস করে তাঁর সংস্পর্শে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিন নিশ্চিত করা হবে।