বরিশালে করোনা ওয়ার্ডে এক রোগীর মৃত্যু, ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত নেই

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন আরও এক রোগীর মৃত্যু হয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় এই বিভাগে নতুন করে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। এক মাসে এটাই প্রথম ঘটনা। আজ শুক্রবার হাসপাতালের পরিচালক বাকির হোসেন ওই ব্যক্তির মারা যাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্র জানায়, বরিশালের বানারীপাড়া উপজেলার বাইশারী গ্রামের ৫০ বছর বয়সী ওই ব্যক্তি একজন মুদি দোকানদার। তিনি বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি হন। বেলা ১টার দিকে তিনি মারা যান। গতকাল রাতেই তাঁর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হয়। এ নিয়ে গত ৯ দিনে হাসপাতালের করোনা ওয়ার্ডে ১০ জনের মৃত্যু হলো। এর মধ্যে একজনের করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়। বাকিরা করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যান।

হাসপাতাল সূত্রে জানা যায়, শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় এই বিভাগে নতুন করে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। বৃহস্পতিবার বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজের ল্যাবে ৯৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। সবার নমুনা পরীক্ষার ফল ‘নেগেটিভ’ আসে। এটাই বরিশাল বিভাগে এই প্রথম ২৪ ঘণ্টায় কোনো রোগী শনাক্ত না হওয়ার ঘটনা। বরিশাল বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৯ এপ্রিল। এই বিভাগে সর্বশেষ গত বুধবার গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন নার্সসহ ২৪ ঘণ্টায় পাঁচজন করোনা রোগী শনাক্ত হয়েছিল।

এ বিষয়ে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল প্রথম আলোকে বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত না হওয়ার বিষয়টি আশাব্যঞ্জক। তবে আক্রান্তের গতিপ্রকৃতি অনুযায়ী এক মাসে এই বিভাগে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ওঠানামা করছে। বিভাগের তিন জেলায় (বরিশাল, পটুয়াখালী ও বরগুনা) আক্রান্তের সংখ্যা নিয়ে আমাদের দুশ্চিন্তা ছিল। তবে গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা কিছুটা কমে আসায় অনেকটা স্বস্তি মিলেছে। তারপরও আমরা ওই তিন জেলার ওপর বিশেষ নজর রাখছি।’