নরসিংদীতে নতুন করে আক্রান্ত আরও ১৮ জন

নরসিংদীতে আরও ১৮ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২০১। আজ শুক্রবার সকালে প্রথম আলোর কাছে এ তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন মো. ইব্রাহীম।

সিভিল সার্জনের কার্যালয় জানায়, গত বুধবার বিকেলে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৬৪ জনের নমুনা রাজধানীর মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথে পরীক্ষার জন্য পাঠানো হয়। গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে সেখান থেকে পাঠানো প্রতিবেদনে নতুন করে ১৮ জন ও আগে থেকে ২ জন করোনাভাইরাসে আক্রান্ত বলে জানানো হয়।

নতুন করে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সদর উপজেলায় ১১ জন ও পলাশ উপজেলার ৭ জন রয়েছেন। এ ছাড়া আগে আক্রান্ত থাকা সদর উপজেলার দুই ব্যক্তির পুনরায় নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে। নতুন আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করাসহ তাঁদেরও নমুনা সংগ্রহ করা হচ্ছে। এর আগে গতকাল পর্যন্ত গত এক মাসে এই জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিলেন ১৮৩ জন।

জেলা করোনা প্রতিরোধ জরুরি সেলের প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইমরুল কায়েস জানান, গতকাল পর্যন্ত জেলার ছয়টি উপজেলা থেকে মোট ১ হাজার ৪৫৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। তাঁদের মধ্যে ২০১ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। করোনা–পরিস্থিতিতে জেলার সবচেয়ে খারাপ অবস্থা দেখা যাচ্ছে সদর উপজেলায়।

এখানে এ পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১০৯ জন। এ ছাড়া রায়পুরায় ২৭ জন, পলাশে ১৭, শিবপুরে ১৮, বেলাবতে ২৫ ও মনোহরদীতে ৫ জন আক্রান্ত হয়েছেন। জেলায় সহস্রাধিক ব্যক্তি হোম কোয়ারেন্টিনে থাকলেও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে কেউ নেই। বর্তমানে জেলার বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে আছেন প্রায় ৫৩ জন। আক্রান্ত ব্যক্তিদের বড় অংশ স্বাস্থ্যকর্মী হলেও তালিকায় আছেন সরকারি কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ নানা শ্রেণি–পেশার মানুষ।

গত ৭ এপ্রিল পলাশ উপজেলায় জেলার প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়।

সিভিল সার্জন মো. ইব্রাহীম প্রথম আলোকে জানান, জেলায় করোনাভাইরাসে দুজন মারা গেলেও এখন পর্যন্ত ১২৮ জন আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।