চুয়াডাঙ্গায় দুই নার্সসহ ৫ জনের করোনা পজিটিভ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় সদর হাসপাতাল ও দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুজন নার্সসহ পাঁচজন নতুন করে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। বাকি তিনজনের মধ্যে একজন কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডার। আক্রান্ত ব্যক্তিদের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে।

জেলার সিভিল সার্জন এ এস এম মারুফ হাসান জানান, ২১ জনের নমুনা পরীক্ষা করে আজ শুক্রবার এই ফল পাওয়া গেছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫ জন।

নতুন আক্রান্ত পাঁচজনের মধ্যে দুজন স্টাফ নার্সসহ চারজনকে সদর হাসপাতালে করোনা ইউনিটের আইসোলেশনে এবং একজনকে পৌর এলাকায় হোম আইসোলেশনে নেওয়া হয়েছে। তাঁদের দুজনের বাড়ি সদর উপজেলায় এবং তিনজনের দামুড়হুদা উপজেলায়।

জেলায় প্রথম করোনা পজিটিভ শনাক্ত হওয়া আলমডাঙ্গার ওই ব্যক্তি সুস্থ হয়ে বাড়িতেই আছেন। আক্রান্ত অন্যদের মধ্যে ১২ জন হোম আইসোলেশনে ও ৬ জন হাসপাতালের আইসোলেশনে রয়েছেন। একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন, আর অপর ব্যক্তি মারা গেছেন।

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল প্রথম আলোকে জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন সিনিয়র স্টাফ নার্স ও একটি কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) করোনাকালে দায়িত্ব পালনের সময় অন্যের দ্বারা সংক্রমিত হয়েছেন। এ ছাড়া উপজেলার জুড়ানপুর ইউনিয়নের এক নারী তাঁর স্বামীর মাধ্যমে সংক্রমিত হয়েছেন। নারায়ণগঞ্জ থেকে আসা ওই নারীর স্বামীর নমুনা সংগ্রহ ও পরীক্ষা শেষে ৬ মে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়। ওই দিন ওই নারীর নমুনা সংগ্রহ করা হয়েছিল।

সিভিল সার্জন এ এস এম মারুফ হাসান জানান, সদর উপজেলায় সিনিয়র স্টাফ নার্স ছাড়া যে যুবকটি করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তাঁর বাড়ির আরও তিনজন এর আগে করোনায় আক্রান্ত বলে শনাক্ত হলে সবাইকে হোম আইসোলেশনে রেখে বাড়িটি লকডাউন ঘোষণা করা হয়। তিনি বলেন, ‘করোনা পজিটিভ শনাক্ত প্রত্যেকের বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে।