দুই সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

ডিজিটাল নিরাপত্তা আইন
ডিজিটাল নিরাপত্তা আইন

ঢাকার সাভারে দুই সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। পৌর এলাকার থানা রোডের একটি রেস্তোরাঁর মালিক আজ শনিবার ডিজিটাল নিরাপত্তা আইনে ওই মামলা করেন।

অভিযুক্ত ব্যক্তিরা হলেন বেসরকারি টেলিভিশন জয়যাত্রার সাভার প্রতিনিধি ও সাভার প্রেসক্লাবের কোষাধ্যক্ষ তৌকির আহমেদ এবং একটি অনলাইন পত্রিকার সাভার প্রতিনিধি ও প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক রওশন আলম।

মামলার বিবরণ অনুযায়ী, তৌকির আহমেদ ও রওশন আলম দীর্ঘদিন ধরে রেস্তোরাঁর মালিক আশরাফুজ্জামানের কাছে চাঁদা দাবি করছিলেন। চাঁদা না দেওয়ায় কয়েকজন সহযোগীসহ তাঁরা গত বুধবার সন্ধ্যায় তাঁর রেস্তোরাঁর সামনে যান। এরপর তৌকির ও রওশন তাঁর রেস্তোরাঁয় ঢুকে তাঁকে গালিগালাজ করেন। একপর্যায়ে তাঁরা মুঠোফোনে রেস্তোরাঁর ভেতরের বিভিন্ন দৃশ্য ও তৈরি করা ইফতারসামগ্রীর ভিডিও চিত্র ধারণ করেন। পরে সেই ভিডিও চিত্র সম্পাদনা করে কৌশলে তা ‘ভয়েস অব সাভার’ ও রওশন আলীর ফেসবুক আইডি থেকে প্রচার করেন। যেখানে তাঁকে (আশরাফুজ্জামান) দুর্বৃত্ত বলে উল্লেখ করা হয়।

আশরাফুজ্জামান বলেন, তিনি একজন নৌ প্রকৌশলী। দীর্ঘদিন তিনি আমেরিকায় ছিলেন। কয়েক বছর আগে দেশে ফিরে থানা রোডে ‘ক্যাফে মেট্রো’ নামে একটি রেস্তোরাঁ দিয়ে ব্যবসা শুরু করেন। তিনি বলেন, বাইরে যাঁরা ছিলেন তাঁরা বিভিন্ন অনলাইন পত্রিকার সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করেন।

এ ব্যাপারে কথা বলতে আজ রওশন আলমের মুঠোফোনে কল করে ফোন বন্ধ পাওয়া যায়। তৌকির আহমেদের মুঠোফোন খোলা থাকলেও তিনি ফোন ধরেননি।

এ ব্যাপারে জানতে চাইলে সাভার থানার উপপরিদর্শক (এসআই) মনিরুজ্জামান বলেন, চাঁদা দাবির অভিযোগ থাকলেও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। মামলায় দুইজনের নাম উল্লেখ করা হলেও তদন্ত করে অজ্ঞাতনামা ব্যক্তিদেরও আইনের আওতায় আনা হবে।