ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় ডিইউজে

মতপ্রকাশের স্বাধীনতা হরণ করার অভিযোগ এনে ডিজিটাল নিরাপত্তা আইনটি বাতিলের দাবি জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশ। সংগঠনটির এক বিবৃতিতে আজ শনিবার বলা হয়, আইনটির ভয়ংকর রূপ দেখে সাংবাদিক সমাজ উদ্বিগ্ন হয়ে পড়েছে। সংগঠনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানান হয়।

ডিইউজের একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম ওই বিবৃতিতে বলেন, সরকারের সমালোচনা করলেই ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করে জেলে পাঠানো হচ্ছে। এই আইনে মামলা ও গ্রেপ্তারের যেসব ঘটনা ঘটছে, পরিষ্কারভাবে তা গণমাধ্যম ও বাক্স্বাধীনতার জন্য মারাত্মক হুমকি।

এই আইনে সাম্প্রতিক সময়ের বিভিন্ন মামলা ও গ্রেপ্তারের ঘটনা উল্লেখ করে ডিইউজে নেতারা বলেন, সমালোচনা থেকে শিক্ষা গ্রহণ না করে, সরকার উল্টো সমালোচনাকারীদের আক্রমণ করছে। এটা গণতন্ত্রের ভাষা নয়।

বিবৃতিতে আরও বলা হয়, মতপ্রকাশের স্বাধীনতাবিরোধী এই কালাকানুন প্রণয়নের সময় সবাই আপত্তি জানিয়েছিল। সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছিল যে এর অপপ্রয়োগ হবে না। কিন্তু সরকার তার প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে ন্যক্কারজনকভাবে সাংবাদিক ও ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে আইনটি ব্যবহার করছে।