চাঁদপুরে বিপণিবিতান-দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত

চাঁদপুর
চাঁদপুর

ঈদ সামনে রেখে সীমিত আকারে রোববার থেকে দেশের বিভিন্ন স্থানে দোকান খোলার সুযোগ দিয়েছে সরকার। কিন্তু চাঁদপুর জেলায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিপণিবিতান, দোকান ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটি। শনিবার রাত নয়টার দিকে চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান এ তথ্য নিশ্চিত করেন।

বিপণিবিতান ও ব্যবসাপ্রতিষ্ঠান খোলা না রাখার বিষয়ে জেলা প্রশাসক বলেন, এই সিদ্ধান্ত রোববার সকাল ছয়টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। একই সঙ্গে ফুটপাতে বা প্রকাশ্য খোলা স্থানে হকার, ফেরিওয়ালা বা অস্থায়ী দোকানপাট বসাও সম্পূর্ণভাবে নিষিদ্ধ থাকবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলা প্রশাসনের আহ্বানে শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ব্যবসায়ীদের নিয়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। ওই সভায় ব্যবসায়ীদের শপিংমল ও বিপণিবিতান বন্ধ রাখা বা খোলার সিদ্ধান্ত রোববার সকালের মধ্যে জানানোর কথা ছিল। কিন্তু ওই সিদ্ধান্ত ছাড়াই সভা শেষ হয়। তবে ওই সভায় যাঁরা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখবেন, তাঁদের কর্মচারীদের জন্য সরকারিভাবে প্রণোদনা দেওয়া হবে বলে জানান আবদুল্লাহ আল মাহমুদ।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রোববার সকালে ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা আসার কথা থাকলেও শনিবার রাত নয়টার জেলা প্রশাসক জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সঙ্গে আলোচনা করে শপিংমল ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত দেন। যাঁরা এই আইন অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগসহ দোকান বা ব্যবসাপ্রতিষ্ঠান সিলগালা করার ঘোষণা দেন তিনি। চাঁদপুরে করোনাভাইরাসের সংক্রমণ ও আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে গতকাল রাত থেকে জেলা প্রশাসনের পক্ষ থেকে চাঁদপুর শহরের বিভিন্ন স্থানে মাইকিং করা হচ্ছে।