বাংলাদেশে বসবাসকারী রাশিয়ানদের ৭৫তম বিজয় উৎসব পালন

রাশিয়ার ৭৫তম বিজয় দিবস উদ্‌যাপন করে বাংলাদেশে বসবাসকারী রাশিয়ানরা। ছবি: সংগৃহীত
রাশিয়ার ৭৫তম বিজয় দিবস উদ্‌যাপন করে বাংলাদেশে বসবাসকারী রাশিয়ানরা। ছবি: সংগৃহীত

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানি থেকে বিজয় লাভের ৭৫ তম বিজয় উৎসব পালন করেছে রাশিয়ানরা। বাংলাদেশে বসবাসকারী রাশিয়ানরা এ উৎসবে শামিল হয়। বড় ধরনের আয়োজনের পরিকল্পনা থাকলেও করোনাভাইরাসের সংক্রমণের কারণে তাঁরা নিজ জায়গা থেকেই এ উৎসবে করে।

গতকাল ৯ মে শনিবার ছিল রাশিয়ার ৭৫তম বিজয় দিবস। ১৯৪৫ সালে এই দিনে জার্মান নাৎসি বাহিনী তৎকালীন সোভিয়েত ইউনিয়নের কাছে পরাজিত হয়। বিশ্বজুড়ে রাশিয়ানরা এ দিনটি সাড়ম্বরে পালন করে থাকে।

রাশিয়ান সেন্টার ফর এডুকেশন ইন বাংলাদেশের মহাপরিচালক এলেনা বেস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ৯ মে তাঁদের কাছে একটি পবিত্র দিন। ৭৫তম বিজয় দিবসে যুদ্ধের বীরদের স্মৃতি উদ্‌যাপনে সক্রিয়ভাবে বাংলাদেশে বসবাসকারী রাশিয়ানরাও অংশ নেয়। তিনি জানান, একটি জনসমাবেশ সহ অনেক অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে সব আয়োজন ভার্চুয়াল জগতে হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সেন্ট জর্জেস রিবন রাশিয়ানদের কাছে বীরত্বের প্রতীক। গতকাল ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, সাভার, মানিকগঞ্জ ও সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন শহরে বসবাসকারী রাশিয়ান নাগরিকেরা এই সেন্ট জর্জেস রিবন বুকে ধারণ করে যুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানায়। অনলাইনে একত্রিত হয়ে গান, কবিতার মাধ্যমে তাঁরা বীরদের স্মরণ করে।