নরসিংদী বাজার অনির্দিষ্টকালের জন্য বন্ধ

বন্ধ ঘোষণা করার পর বাজারের দৃশ্য। ছবি: প্রথম আলো
বন্ধ ঘোষণা করার পর বাজারের দৃশ্য। ছবি: প্রথম আলো

স্বাস্থ্যবিধি না মেনে দোকান খোলা ও ক্রেতাদের মধ্যে সামাজিক দূরত্ব না মানাসহ অসচেতনতার কারণে নরসিংদী বাজার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বাজার বণিক সমিতি। আজ সোমবার দুপুরে সমিতি কার্যালয়ের সামনে সভাপতি বাবুল সরকার এই ঘোষণা দেন। এ সময় বন্ধ থাকা দোকানগুলোর কর্মচারীদের প্রাপ্য বেতন দিয়ে দিতে মালিকদের নির্দেশ দেওয়া হয়।


সমিতির নেতারা জানান, ঈদ সামনে রেখে বাজারের সব দোকান খোলার ব্যাপারে গত শনিবার বিকেলে জেলা প্রশাসনের সঙ্গে সমিতির নেতাদের বৈঠক হয়। বৈঠকে দোকান খোলা রাখতে ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে চলাসহ বেশ কিছু শর্ত দেওয়া হয়। এসব শর্ত মেনে দোকান খোলা সম্ভব হবে না বলে মতপ্রকাশ করে বাজার বণিক সমিতি। তবে কোনো ব্যবসায়ী যদি এসব শর্ত মেনে দোকান চালু করতে চান, তাহলে তাঁর ব্যাপার বলে জানানো হয়।


কয়েকজন ব্যবসায়ী জানান, গতকাল ও আজ শর্ত না মেনে অনেক ব্যবসায়ী দোকান খুলতে শুরু করেন। তারপরই বাজারে ক্রেতাসমাগম বাড়তে শুরু করে এবং তাঁদের অনেককেই সামাজিক দূরত্ব না মানতে দেখা যায়। তাই ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে নরসিংদী বাজার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।


নরসিংদী বণিক সমিতির সভাপতি বাবুল সরকার জানান, গত কয়েক দিনে নরসিংদী বাজারে ক্রেতাসমাগম বৃদ্ধি এবং এক মাছ ব্যবসায়ীর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর পর বাজার বন্ধের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া এই বাজারে অধিক সংখ্যক অসচেতন মানুষের উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মানাও সম্ভব হচ্ছে না।