সিলেটে মৃত বন্দীর করোনা শনাক্ত

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া সিলেট কেন্দ্রীয় কারাগারের এক বন্দীর (৫৫) করোনাভাইরাস শনাক্ত হয়েছে।গত রোববার সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আইসোলেশন সেন্টারে তিনি মারা যান। গতকাল সোমবার রাতে তাঁর করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ আসে।

করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট নিয়ে ওই বন্দী আইসোলেশন সেন্টারে ভর্তি ছিলেন। তিনি সিলেটের কানাইঘাটের বাসিন্দা।

কারাগার সূত্রে জানা গেছে, কানাইঘাট থানায় দায়ের হওয়া একটি হত্যা মামলায় ওই বন্দী প্রায় দুই মাস ধরে কারাগারে ছিলেন। করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত ৮ মে তিনি হাসপাতালে ভর্তি হন। গত রোববার তিনি মারা যাওয়ার পর তাঁর নমুনা সংগ্রহ করা হয়।

এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) সুশান্ত কুমার মহাপাত্র। তিনি জানান, রোববার দুপুরে ওই বন্দীর মৃত্যুর পর ওই দিনই কারা কর্তৃপক্ষের কাছে তাঁর মরদেহ হস্তান্তর করা হয়। এর আগে তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছিল। গতকাল রাতে নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ এসেছে।

এদিকে সিলেট কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার মো.আব্দুল জলিল প্রথম আলোকে জানিয়েছেন, কারাগারের ওই বন্দীর করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ আসায় তাঁর সংস্পর্শে আসা কারাগারের কর্মকর্তা-কর্মচারী, কারারক্ষী, বন্দী মিলে ১২০ জনকে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে নয়জন কারারক্ষীকে গত ৮ মে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। ওই ব্যক্তির ওয়ার্ডটি লকডাউন করা হয়েছে।
তিনি জানান, করোনাভাইরাসের সংক্রমণের পর থেকেই কারাগারে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। কারাগারে নিয়ে আসা নতুন আসামীদের জীবাণুনাশক ছিটিয়ে, হাত ধোয়ানোর পর আলাদা ভাবে রাখা হয়।শরীরের তাপমাত্রা পরিমাপ করার পর নির্ধারিত ওয়ার্ডে পাঠানো হয়। মারা যাওয়া বন্দীর করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর বিশেষ সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।