করোনা হাসপাতালে অক্সিজেন সরবরাহ শুরু করেছে আবুল খায়ের গ্রুপ

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালের পরিচালক অধ্যাপক এমএ হাসান চৌধুরীর কাছে অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেন  আবুল খায়ের গ্রুপের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ইমরুল কাদের ভুঁইয়া। ছবি: সংগৃহীত
চট্টগ্রামের সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালের পরিচালক অধ্যাপক এমএ হাসান চৌধুরীর কাছে অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেন আবুল খায়ের গ্রুপের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ইমরুল কাদের ভুঁইয়া। ছবি: সংগৃহীত

বাংলাদেশের করোনাভাইরাসের চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে বিনা মূল্যে অক্সিজেন সরবরাহ শুরু করেছে আবুল খায়ের গ্রুপ। আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ(বিআইটিআইডি) হাসপাতালে ১০টি অক্সিজেন ভর্তি সিলিন্ডার হস্তান্তরের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় অক্সিজেন সংকট নিরসনে আবুল খায়ের গ্রুপ নিজস্ব উৎপাদন ও পরিবহন ব্যবস্থায় হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ ব্যবস্থাপক ইমরুল কাদের ভুঁইয়া।

বিআইটিআইডি কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল ১০টার দিকে কোম্পানির জ্যেষ্ঠ ব্যবস্থাপক ইমরুল কাদের ভুঁইয়া ১০টি অক্সিজেনভর্তি নতুন সিলিণ্ডার নিয়ে হাসপাতালে যান। সেখানে উপস্থিত ছিলেন, হাসপাতালের পরিচালক অধ্যাপক এমএ হাসান চৌধুরী ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার।

হাসপাতালের পরিচালক এমএ হাসান চৌধুরী প্রথম আলোকে বলেন, আগে নগরের কালুরঘাটসহ বিভিন্ন অক্সিজেন কারখানা থেকে তাদের সিলিন্ডার রিফিল করতে হতো। এতে কিছুটা সমস্যায় পড়তেন তারা। আবুল খায়েরের এই উদ্যোগের ফলে তাদের সুবিধা হলো।

তিনি আরও জানান, আবুল খায়ের গ্রুপের অক্সিজেন সরবরাহের বিষয়ে সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের একটি চিঠি হাতে পেয়েছেন। সে অনুসারে আজ ১০টি নতুন সিলিন্ডার হস্তান্তর করল কারখানাটি। শুধু নতুন সিলিন্ডার নয়, হাসপাতালের সকল খালি সিলিন্ডার অক্সিজেন ভর্তি করে দেবে বলে আবুল খায়ের গ্রুপ কর্তৃপক্ষ জানিয়েছে।

আবুল খায়ের গ্রুপ কর্তৃপক্ষ জানায়, উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের চৌধুরীঘাটা এলাকায় একেএস স্টীল কারখানায় তাদের অক্সিজেন প্ল্যান্টটি অবস্থিত। সেখান থেকে দেশের সকল করোনা নির্ধারিত হাসপাতালে অক্সিজেন সরবরাহ করা হবে। কারখানা কর্তৃপক্ষ ৩০০ নতুন সিলিন্ডার আমদানি করে সেখানে অক্সিজেন ভর্তি করেছেন। প্রতিটি সিলিন্ডারে ধারণক্ষমতা ১ দশমিক ৪ কিউবিক মিটার।

কারখানার জ্যেষ্ঠ ব্যবস্থাপক ইমরুল কাদের ভুঁইয়া প্রথম আলোকে বলেন, দেশের সব কটি করোনা নির্ধারিত হাসপাতালে কোম্পানির খরচে বিনা মূল্যে অক্সিজেন সরবরাহ করবেন তারা। পরিবহনের খরচও তারা দেবেন। যত দিন প্রয়োজন থাকবে তত দিন এ কার্যক্রম অব্যাহত থাকবে। আজ বিআইটিআইডি ও চট্টগ্রামের ফিল্ড হাসপাতালকে অক্সিজেন সরবরাহ করেছেন।

ইমরুল কাদের ভুঁইয়া জানান, এ জন্য অক্সিজেন সরবরাহ কার্যক্রম পরিচালনার জন্য ১৫ জনের একটি টিম গঠন করেছেন। টিমের সদস্যদের পরিচালনা করবেন তিনি। হাসপাতালগুলোর যোগাযোগের জন্য একটি হেল্পলাইন খুলেছেন। করোনা নির্ধারিত হাসপাতাল কর্তৃপক্ষকে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছেন তিনি।