প্রসূতি আক্রান্ত, অপারেশন থিয়েটার লকডাউন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

টাঙ্গাইলের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্ম দেওয়া এক প্রসূতি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। এ ঘটনার পর আজ বুধবার থেকে হাসপাতালের গাইনি অপারেশন থিয়েটার (অস্ত্রোপচার কক্ষ) লকডাউন করা হয়েছে।

ওই প্রসূতির সংস্পর্শে আসা ছয় চিকিৎসকসহ ১৭ স্বাস্থ্যকর্মীকে হোম আইসোলেশনে পাঠানো হয়েছে। তাঁরা আক্রান্ত কি না, তা জানতে নমুনা সংগ্রহ করা হয়েছে।

হাসপাতাল সূত্র জানায়, প্রসূতি বিভাগে ভর্তি হওয়া ২১ বছর বয়সী এক নারী ৯ মে অস্ত্রোপচারের মাধ্যমে মেয়ের জন্ম দেন। তারপর ওই নারীকে হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে ভর্তি করা হয়। হাসপাতাল থেকে তাঁর নমুনা সংগ্রহের সময় শুধু নাম ও স্বামীর মুঠোফোন নম্বর রাখা হয়। তাঁর বিস্তারিত ঠিকানা রাখা ছিল না।

গত মঙ্গলবার দুপুরে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে ওই নারী চলে যান। এদিকে তাঁর রিপোর্ট আসার পর জানা যায়, তিনি কোভিড-১৯–এ আক্রান্ত। তখন তাঁর সন্ধানে প্রশাসন, পুলিশ ও স্বাস্থ্য বিভাগ মঙ্গলবার সারা দিন বিভিন্ন স্থানে খোঁজখবর শুরু করে। পরে রাত সাড়ে ১১টায় খবর পেয়ে তাঁকে তাঁর মায়ের ভাড়া বাড়ি সদর উপজেলার করটিয়া ইউনিয়নে পাওয়া যায়। সেখানে একটি ছোট ঘরে মা-বাবা, এক বোনসহ মোট পাঁচজন অবস্থান করছিলেন। পরে পাশের একটি ঘরে তাঁকে রেখে পুরো বাড়ি লকডাউন করে দেওয়া হয়।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, ওই মা আক্রান্ত হওয়ার খবরে বুধবার গাইনি অপারেশন থিয়েটার লকডাউন করা হয়েছে। ওই নারীর অস্ত্রোপচারে অংশ নেওয়া এবং তাঁর সংস্পর্শে আসা ছয়জন চিকিৎসক, আটজন নার্স ও তিনজন আয়াকে হোম আইসোলেশনে পাঠানো হয়েছে।

আট মাসের শিশু আক্রান্ত
জেলার নাগরপুরে আট মাসের শিশুসহ একই পরিবারের চারজন এবং ঘাটাইলে একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলা সিভিল সার্জন মো. ওয়াহীদুজ্জামান জানিয়েছেন, এ নিয়ে জেলায় মোট ৬০ জন আক্রান্ত হলেন।

নাগরপুরে আক্রান্ত হওয়া ওই পরিবার সহবতপুর ইউনিয়নের বাটরা গ্রামের বাসিন্দা। ঢাকার একটি বেসরকারি হাসপাতালের ল্যাবে কর্মরত ওই পরিবারের এক সদস্য ৭ মে করোনাভাইরাসে আক্রান্ত হন। তাঁর সংস্পর্শে এসে তাঁর মা, বাবা, স্ত্রী ও আট মাসের শিশুসন্তান আক্রান্ত হয়েছেন বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. রোকনুজ্জামান খান জানিয়েছেন। রাতেই ওই বাড়িসহ আশপাশের ১০টি বাড়ি লকডাউন ঘোষণা করা হয়েছে।