করোনায় আক্রান্ত নারী মা হলেন

করোনাকে জয় করে অন্তঃসত্ত্বা সেই নারী পুনরায় করোনাভাইরাসে আক্রান্ত হন। এ অবস্থাতেই বুধবার তিনি অস্ত্রোপচারের মাধ্যমে কন্যাসন্তানের জন্ম দিয়েছেন।

জ্বর, কাশি ও গলাব্যথা নিয়ে গত ২২ এপ্রিল যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছিলেন ৯ মাসের অন্তঃসত্ত্বা এক নারী (২৮)। তিনি করোনাভাইরাসে আক্রান্ত কি না, তা পরীক্ষার জন্য পরদিন তাঁর নমুনা সংগ্রহ করে পাঠানো হয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে। এর মধ্যে ভয় পেয়ে ২৪ এপ্রিল তিনি স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পালিয়ে যান। ২৫ এপ্রিল তাঁর নমুনা পরীক্ষার প্রতিবেদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছায়। জানা যায়, তিনি করোনাভাইরাসে আক্রান্ত। বাড়িতে আইসোলেশনে রেখে চলে তাঁর চিকিৎসা। দুই দফা পরীক্ষায় তাঁর প্রতিবেদন নেগেটিভ আসায় ৯ মে তাঁকে করোনামুক্ত ঘোষণা করা হয়।

ওই নারীর বাড়ি যশোরের চৌগাছা উপজেলার পাশাপোল ইউনিয়নে। যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন ৯ মে দুপুরে ওই নারীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপরই তাঁকে যশোরের ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর সন্তান প্রসব করানোর কথা ছিল। কিন্তু করোনার উপসর্গ দেখা দেওয়ায় গত সোমবার পুনরায় তাঁর নমুনা সংগ্রহ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে পরীক্ষা করা হয়। গতকাল মঙ্গলবার নমুনা পরীক্ষার প্রতিবেদন হাসপাতালে পৌঁছায়। প্রতিবেদনে জানা যায়, তিনি পুনরায় করোনাভাইরাসে আক্রান্ত।

এ অবস্থায় গতকাল দুপুরে যশোর শহরের বেসরকারি চিকিৎসা সেবাকেন্দ্র জেনেসিস হাসপাতালে তাঁর অস্ত্রোপচার করা হয়। তিনি কন্যাসন্তানের জন্ম দেন। অস্ত্রোপচার করেন গাইনি চিকিৎসক নিলুফার ইয়াসমিন এমিলি। তিনি বলেন, ‘সব প্রস্তুতি ও নিরাপত্তা নিয়েই অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। কোনো সমস্যা হয়নি। মা ও বাচ্চা দুজনই সুস্থ আছেন।’