ভার্চ্যুয়াল আদালত চলছেন ভালোভাবেই

ভার্চ্যুয়াল আদালতে অংশ নেওয়ার জন্য প্রথমে ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে হবে
ভার্চ্যুয়াল আদালতে অংশ নেওয়ার জন্য প্রথমে ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে হবে

স্বল্প পরিসরে চালু হওয়া ভার্চ্যুয়াল আদালতের কার্যক্রম ভালোভাবেই এগোচ্ছে। একজন আইনজীবী নিবন্ধন করে ভার্চ্যুয়াল আদালতের নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে জামিন আবেদন করতে পারছেন। জমা দিতে পারছেন প্রয়োজনীয় কাগজপত্র। ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নিয়ে আদালতের কাছে তাঁর বক্তব্য তুলে ধরতে পারছেন।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান প্রথম আলোকে বলেন, গত সোমবার থেকে সারা দেশে স্বল্পপরিসরে চালু হয়েছে ভার্চ্যুয়াল আদালত। আইনজীবীদের অংশগ্রহণে ভালোভাবে ভার্চ্যুয়াল আদালতের যাবতীয় কার্যক্রম চলছে। আইনজীবীরা জামিনের আবেদন করছেন। শুনানিতে অংশ নিচ্ছেন। ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার জন্য যে ভিডিও প্ল্যাটফর্ম আইনজীবীদের জন্য সহজলভ্য, সেই প্ল্যাটফর্ম ব্যবহার করে তাঁরা অংশ নিতে পারছেন। দেশের এই ক্রান্তিকালে আইনজীবী, বিচারক, আদালতের কর্মকর্তা-কর্মচারী তথা বিচারপ্রার্থী মানুষের কল্যাণে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে ভার্চ্যুয়াল আদালতের কার্যক্রম চলছে।

গতকাল ভার্চ্যুয়াল আদালতে জামিন হয়েছে ১ হাজার ২০ জনের। এর আগের দিন মঙ্গলবার জামিন হয় ১৪৪ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ২৬ মার্চ থেকে আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ। এমন পরিস্থিতিতে ২৬ এপ্রিল সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভায় ভার্চ্যুয়াল কোর্ট পরিচালনার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ জানানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারকাজ পরিচালনার জন্য আদালত কর্তৃক 'তথ্য-প্রযুক্তির ব্যবহার অধ্যাদেশ, ২০২০'–এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন দেওয়া হয়। পরে তা গেজেট আকারে গত শনিবার প্রকাশিত হয়।

ভার্চ্যুয়াল আদালতে অংশ নেওয়ার জন্য প্রথমে ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে হবে
ভার্চ্যুয়াল আদালতে অংশ নেওয়ার জন্য প্রথমে ওয়েবসাইটে ঢুকে নিবন্ধন করতে হবে

ভার্চ্যুয়াল আদালতে অংশগ্রহণ যেভাবে

ভার্চ্যুয়াল আদালতের কার্যক্রমে অংশ নিতে একজন আইনজীবীকে এই আদালতের নির্ধারিত ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। নিবন্ধনে জন্য দুটি জিনিস দরকার—একটি মোবাইল ফোন নম্বর এবং অন্যটি একটি ই–মেইল ঠিকানা। যে ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে, সেই ওয়েবসাইটের ঠিকানা হলো —http://mycourt.judiciary.org.bd। মোবাইল কিংবা ল্যাপটপের সাহায্যে এই ওয়েবসাইটে ঢুকতে হবে। ওয়েবসাইটে ঢোকার পর নিবন্ধন করার জন্য 'নতুন নিবন্ধন' নামের একটা বাটন রয়েছে। এই বাটনে ক্লিক করার পর একজন আইনজীবী ইংরেজিতে প্রথমে তাঁর মোবাইল ফোন নম্বর লিখবেন। পরের ঘরে তাঁর নিজস্ব ই–মেইল ঠিকানা লিখতে হবে। এরপর আইনজীবীকে তাঁর পুরো নাম লিখতে হবে। পরে একটা ছবি সংযুক্ত করলে তাঁর নিবন্ধন প্রক্রিয়া শেষ হবে। নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আইনজীবীর দেওয়া মোবাইল ফোন নম্বরে একটি খুদে বার্তা (এসএমএস) যাবে। খুদে বার্তায় পাসওয়ার্ড পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে আবার ওয়েবসাইট, http://mycourt.judiciary.org.bd–এ প্রবেশ করতে হবে। আবার নিজের মোবাইল ফোন নম্বর এবং পাসওয়ার্ড টাইপ করে লগইন নামের বাটনটিতে ক্লিক করতে হবে। এভাবে একজন আইনজীবী খুব সহজে ভার্চ্যুয়াল আদালতের ওয়েবসাইটে ঢুকে জামিনের আবেদনসহ সব প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন।

ভার্চ্যুয়াল আদালতের ওয়েবসাইটে জামিনের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে
ভার্চ্যুয়াল আদালতের ওয়েবসাইটে জামিনের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে

জামিন আবেদনপ্রক্রিয়া

একজন আইনজীবীকে মোবাইল ফোন নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে ভার্চ্যুয়াল আদালতের ওয়েবসাইট http://mycourt.judiciary.org.bd–এ প্রথমে ঢুকতে হবে। ওয়েবসাইটে ঢোকার পর জামিনের আবেদন নামের বাটনটিতে ক্লিক করতে হবে। এরপর আবেদন অপশনে ক্লিক করতে হবে। এবার জামিনের আবেদনের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। সেখানে কোর্টের ধরন, কোর্টের নাম, মামলা নম্বর, আইনজীবীর নাম, আইনজীবীর মোবাইল ফোন নম্বর, ই–মেইল, বার অ্যাসোসিয়েশনের নাম, মেম্বারশিপ নম্বর লিখতে হবে। এসব তথ্য দেওয়ার পর ডিসক্লেইমার নামের একটি অপশন রয়েছে, সেখানে ক্লিক করতে হবে। ওই আবেদনপত্রে জামিনের আবেদন এবং ওকালতনামা সংযুক্ত করার অপশন রয়েছে। একই সঙ্গে অন্যান্য সাপোর্টিং ডকুমেন্টসও আবেদনে সংযুক্ত করা যাবে। ওকালতনামা একবার দাখিল করা হলে দ্বিতীয়বার আর দাখিল করতে হবে না। জামিনের আবেদনে ফাইল সংযুক্ত করার ক্ষেত্রে ফাইলের আকার সর্বোচ্চ ১০ মেগাবাইট। সব তথ্য ও কাগজপত্র সংযুক্ত করার পর ‘আবেদন করুন’ অপশনে ক্লিক করলে জামিনের আবেদনের প্রক্রিয়া সম্পন্ন হবে। আবার একজন আইনজীবী চাইলে তখন জামিনের আবেদন সাবমিট না করে ভবিষ্যতের জন্য সংরক্ষণ করতে পারবেন। এ জন্য ‘আবেদনপত্র ভবিষ্যতের জন্য সংরক্ষণ করুন’ বাটনটিতে ক্লিক করতে হবে। জামিন আবেদনপ্রক্রিয়া সম্পন্ন হলে একটা ট্র্যাকিং নম্বর দেওয়া হবে। পরবর্তী সময়ে আবেদনের অবস্থা জানতে হলে ওই ট্র্যাকিং নম্বরটি দিয়ে সার্চ দেওয়া যাবে। ভার্চ্যুয়াল আদালতের ওপর প্রশিক্ষণগ্রহণকারী ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) অমিত দাশ গুপ্ত প্রথম আলোকে বলেন, একজন আইনজীবী খুব সহজে ভার্চ্যুয়াল আদালতের ওয়েবসাইটে নিবন্ধন করে জামিনের আবেদন করা থেকে শুরু করে যাবতীয় কার্যক্রমে অংশ নিতে পারবেন। ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার জন্য একটি কম্পিউটার কিংবা একটি অ্যান্ড্রয়েড মুঠোফোন থাকলেই চলবে। ভিডিও চ্যাটিং মাইক্রোসফট টিম, জুম কিংবা অন্যান্য যেকোনো ভিডিও চ্যাটিং অ্যাপস ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়া সম্ভব।

ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপ-কমিশনার (ডিসি) জাফর হোসেন প্রথম আলোকে বলেন, করোনার এই সময়ে ভার্চ্যুয়াল আদালতে প্রসিকিউশন বিভাগের পুলিশ সদস্যরা অংশ নিচ্ছেন। তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দক্ষতার সঙ্গে তাঁরা ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নিয়েছেন।

ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার জন্য মাইক্রোসফট টিম অ্যাপসটি ব্যবহার করতে হবে
ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার জন্য মাইক্রোসফট টিম অ্যাপসটি ব্যবহার করতে হবে

ভার্চ্যুয়াল শুনানিতে অংশগ্রহণ

আমার আদালত, ভার্চ্যুয়াল কোর্টরুম ব্যবহার ম্যানুয়াল অনুযায়ী, একজন আইনজীবী যখন ভার্চ্যুয়াল আদালতের ওয়েবসাইট http://mycourt.judiciary.org.bd–এর মাধ্যমে জামিন আবেদন করবেন, সেই আবেদনপত্র খুব সহজে সংশ্লিষ্ট আদালতের বিচারক ও বেঞ্চ সহকারী বা পেশকার দেখতে পারবেন। ভার্চ্যুয়াল কোর্ট সিস্টেমে কয়টা জামিনের আবেদন করা হয়েছে, তাও দেখতে পারবেন। প্রতিটা জামিনের আবেদনের জন্য নতুন নথি ‘তৈরি করুন’ ক্লিক করে তৈরি করা যাবে। জামিন আবেদনটি যাচাই-বাছাই করার পর শুনানির তারিখ বাছাই করার বাটনে ক্লিক করবেন। তখন শুনানির তারিখ এবং ভার্চ্যুয়াল শুনানির লিঙ্ক লিখে রাখবেন। পরবর্তী সময়ে জামিনের আবেদনকারীর মোবাইল ফোন নম্বরে ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার লিঙ্ক, শুনানির তারিখ ও সময় পাঠানো হয়।

ভার্চ্যুয়াল কোর্টরুম ব্যবহার ম্যানুয়াল (আইনজীবী) অনুযায়ী, ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়ার জন্য মাইক্রোসফট টিম (https://teamsdemo.office.com/) নামের একটি অ্যাপস মোবাইল বা কম্পিউটারে ডাউনলোড করে নিতে হবে। ওয়েবসাইট ও গুগল প্লে স্টোর থেকে খুব সহজে তা ডাউনলোড করা সম্ভব। মাইক্রোসফট টিম ডাউনলোড করার পর তা ইনস্টল করে নিতে হবে। পরে আদালত থেকে পাঠানো আপনার ই–মেইল নম্বরে যে লিঙ্ক রয়েছে, সেখানে ক্লিক করতে হবে। ওই লিঙ্কে ক্লিক করার পর জয়েন অব দ্য ওয়েব ইনস্টেডে ক্লিক করতে হবে। তখন মাইক্রোফোন অ্যাকসেস ব্যবহারের অনুমতি দেওয়ার পর জয়েন নাউ অপশনে ক্লিক করতে হবে। এরপর ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নিতে পারবেন। মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে খুব সহজে ভার্চ্যুয়াল শুনানিতে অংশ নেওয়া যায়।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটনি জেনারেল মাহবুবে আলম প্রথম আলোকে বলেন, 'ভার্চ্যুয়াল আদালতে খুব সহজে একজন আইনজীবী জামিনের আবেদন করতে পারছেন। অংশ নিতে পারছেন শুনানিতেও। অনেক আইনজীবী কম্পিউটারের কাজ জানেন না। কিন্তু এই মুহূর্তে তাঁরা আইটি এক্সপার্টদের সহায়তা নিতে পারেন। এমনিতে আমরা ভাইবার বা অন্য অ্যাপ ব্যবহার করে ভিডিওতে কথা বলে থাকি। এখন এসব অ্যাপ ব্যবহার করে খুব সহজে ভার্চ্যুয়াল আদালতে অংশ নিতে পারি।'

অ্যাটনি জেনারেল মাহবুবে আলম মনে করেন, ‘মানুষ যা কিছু শেখেন, তা নিজের তাগিদে শেখেন। আমাদের দেশের গ্রামের একেবারে সাধারণ মানুষ এখন হরহামেশা ইমো, স্কাইপি, হোয়াটসঅ্যাপসহ নানা অ্যাপস ব্যবহার করে ভিডিও চ্যাট করছেন। যাঁরা বিদেশে আছেন, তাঁরা তো তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে সকাল-সন্ধ্যা ভিডিও চ্যাট করছেন।’

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান প্রথম আলোকে বলেন, একজন আইনজীবী ভিডিও চ্যাটিং অ্যাপস মাইক্রোসফট টিম, জুম বা অন্য যেকোনো অ্যাপ ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানিতে অংশগ্রহণ করতে পারবেন। বিচারক, আদালতের কর্মচারীসহ আইনজীবীদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার কার্যক্রম অব্যাহত রয়েছে।