মিরসরাইয়ে সরকারি ৬০ বস্তা চালসহ আটক ২

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চট্টগ্রামের মিরসরাইয়ে সরকারি ৬০ বস্তা ( ১ হাজার ৫৮৩ কেজি) চালসহ মো. নুরুজ্জামান (৩৮) ও মো. আলাউদ্দিন (৩০) নামের দুই ব্যক্তিকে আটক করেছে র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের একটি দল।গতকাল বুধবার তাঁদের আটক করা হয়।


সরকারি চাল মজুত করে রাখার অভিযোগে আটক মো. নুরুজ্জামানের বাড়ি মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের উত্তর ওয়াহেদপুর গ্রামে। এই ঘটনায় আটক মো. আলাউদ্দিনের বাড়িও একই গ্রামে। গতকাল বুধবার রাত ৯ টা থেকে ১১ টা পর্যন্ত ওয়াহেদপুর ইউনিয়নের ছোট কমলদহ এলাকায় অভিযান চালিয়ে সরকারি এসব চাল উদ্ধার করে র‌্যাব।


র‌্যাব সূত্র জানায়, মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের ছোট কমলদহের আমগাছতলা এলাকায় মো. নুরুদ্দিন নামের এক ব্যক্তির টিনের ঘরে সরকারি গুদামের চাল আছে–এমন সংবাদ পেয়ে বুধবার রাতে ওই এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে গুদামটি থেকে সরকারি গুদামের সিল মারা ৮-১০ টি বস্তাসহ মোট ৬০ বস্তা চাল জব্দ করা হয়। পরে পরিমাপ করে দেখা যায় ৬০ বস্তায় ১ হাজার ৫৮৩ কেজি চাল আছে। পরে এসব চাল মজুত করে রাখার অভিযোগে নুরুজ্জামান ও আলাউদ্দিনকে আটক করা হয়।


র‌্যাব কর্মকর্তারা দাবি করেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক দুই ব্যক্তি চালগুলো সরকারি গুদামের বলে স্বীকার করেছেন। সরকারি গুদামের বস্তা বদলে খোলা বাজারে বিক্রি করা হতো এসব চাল। পরে সরকারি সিল মারা বস্তাগুলো পুড়িয়ে ফেলা হতো। গ্রেপ্তার ব্যক্তিরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি থেকে নামানো বিভিন্ন চোরাই পণ্যের ব্যবসার সঙ্গে যুক্ত।


এ বিষয়ে জানতে চাইলে র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের কোম্পানি কমান্ডার সহকারী পুলিশ সুপার মো. নুরুজ্জামান প্রথম আলোকে বলেন, চাল উদ্ধারের ঘটনায় আটক করা দুজনকে আরও জিজ্ঞাসাবাদ করা হবে। জব্দ করা চাল সরকারি গুদামের লোকজনের মাধ্যমে সংগ্রহ করা হতো নাকি স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে পাওয়া তা খতিয়ে দেখা হচ্ছে। সরকারি চাল জব্দ এবং এ চাল মজুত করার ঘটনায় জড়িত দুই ব্যক্তিকে আটকের ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।


সরকারি চাল জব্দ করার বিষয়ে জানতে চাইলে ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফজলুল কবির ফিরোজ প্রথম আলোকে বলেন, 'আটক হওয়া দুজন আগে থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির চালকদের সঙ্গে যোগসাজেশ করে বিভিন্ন চোরাই মালে কেনাবেচার সঙ্গে যুক্ত। গত রাতে র‌্যাবের জব্দ করা চালও অন্য কোনো জেলা বা উপজেলায় নিয়ে যাওয়ার পথে নামানো হয়েছে বলে ধারণা করছি। তদন্ত করলে পুরো বিষয়টি পরিষ্কার হবে।'