কাপ্তাই হ্রদের জেলেদের জন্য ৮৯০ মেট্রিক টন চাল বরাদ্দ

কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ এখন নিষিদ্ধ রয়েছে। এ জন্য মৎস্যজীবীদের মাঝে ৮৮৯.৯৬ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার।

মানবিক খাদ্যসহায়তা কর্মসূচির আওতায় চলতি অর্থবছরে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ নিষিদ্ধ থাকায় এ বরাদ্দের মাধ্যমে মৎস্যজীবীদের খাদ্যসহায়তা প্রদান করছে সরকার। কাপ্তাই হ্রদের তীরবর্তী রাঙামাটি ও খাগড়াছড়ির ১০টি উপজেলায় ২২ হাজার ২৪৯ জেলে পরিবারের জন্য এ বরাদ্দ দেওয়া করা হয়েছে। এর আওতায় কাপ্তাই হ্রদে মাছ আহরণে বিরত থাকা নিবন্ধিত প্রতিটি জেলে পরিবারকে মে ও জুন মাসে ২০ কেজি করে (প্রতি মাসে) চাল প্রদান করা হবে।
গতকাল বুধবার (১৩ মে) সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ-সংক্রান্ত মঞ্জুরি আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। ভিজিএফের এ চাল আগামী ১০ জুনের মধ্যে উত্তোলন ও সংশ্লিষ্ট লোকজনের মধ্যে বিতরণ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা প্রদান করা হয়েছে। কার্ডধারী জেলে ছাড়া অন্য কাউকে এ ভিজিএফ দেওয়া যাবে না মর্মেও নির্দেশনা প্রদান করা হয়েছে।

বরাদ্দপ্রাপ্ত উপজেলাগুলো হলো রাঙামাটির সদর, লংগদু, বাঘাইছড়ি, নানিয়ারচর, কাপ্তাই, বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল এবং খাগড়াছড়ির মহালছড়ি ও দিঘীনালা।

প্রতিবছর মে থেকে জুলাই মাস পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ। তাই চলতি অর্থবছরে মে-জুন দুই মাসের জন্য সরকার সংশ্লিষ্ট জেলার মৎস্যজীবীদের মানবিক সহায়তা প্রদান করছে। বিজ্ঞপ্তি