বরিশাল বিভাগে আরও ৯ জন করোনায় আক্রান্ত, পিরোজপুরে সংক্রমণ বাড়ছে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে তিনজনই পিরোজপুর জেলার। গত ৪৮ ঘণ্টায় এই জেলায় ৮ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। গত তিন দিন ধরে এই জেলায় সংক্রমণ বাড়ছে। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল বৃহস্পতিবার দুপুরে প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, নতুন করে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে একজন নার্স ও একজন মেডিকেল টেকনোলজিস্ট রয়েছেন। এ নিয়ে বিভাগের ছয় জেলায় ১৮৫ জন কোভিড–১৯ রোগী শনাক্ত হলেন। তাঁদের মধ্যে ৩২ জন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য বিভাগের কর্মী রয়েছেন।
স্বাস্থ্য বিভাগের সূত্রে আরও জানা গেছে, ৯ এপ্রিল বরিশাল বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর পুরো এপ্রিল মাস এবং চলতি মাসের প্রথম সপ্তাহে বরিশাল, বরগুনা ও পটুয়াখালী জেলায় আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। এই সময়ে পিরোজপুর, ঝালকাঠি ও ভোলায় সংক্রমণের হার ছিল অপেক্ষাকৃত কম। কিন্তু গত ৪৮ ঘণ্টায় পিরোজপুরে সংক্রমণের হার বাড়তে থাকে।
স্বাস্থ্য বিভাগের তথ্যউপাত্ত অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিভাগের ছয় জেলার মধ্যে সর্বোচ্চ আক্রান্ত হয়েছে পিরোজপুর জেলায়। এই জেলার তিনজনের করোনা শনাক্ত হয়েছে। এই জেলায় আগের ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিলেন ৫ জন। এরপর ভোলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ জন। এ ছাড়া বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠি জেলায় ২৪ ঘণ্টায় ১ জন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বিভাগে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮৫। এর মধ্যে বরিশালে ৫৯, বরগুনায় ৪০, পটুয়াখালীতে ৩২, পিরোজপুরে ২৭, ঝালকাঠিতে ১৭ ও ভোলায় ১০ জন।
বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল বৃহস্পতিবার দুপুরে প্রথম আলোকে বলেন, গত ১৩ দিনে আক্রান্তের সংখ্যা আগের এক সপ্তাহের চেয়ে অনেকটা বেড়েছে। আগে বরগুনা, পটুয়াখালী, বরিশালে আক্রান্তের সংখ্যা বেশি দেখা গেলেও হঠাৎ করে পিরোজপুরে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ৪৮ ঘণ্টায় এই জেলায় ৮ রোগী শনাক্ত হয়েছেন। তবে আশার কথা হচ্ছে, আক্রান্তদের মধ্যে ৯৩ জনই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। যা মোট আক্রান্তের অর্ধেকের বেশি। এখন এই বিভাগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কেউ গুরুতর অবস্থায় নেই। তবে স্বাস্থ্যকর্মীদের আক্রান্ত হওয়ার বিষয়টি কিছুটা উদ্বেগ বাড়াচ্ছে।

অপর দিকে এই বিভাগে চিকিৎসক ও স্বাস্থ্য বিভাগের কর্মীদের মধ্যে করোনা সংক্রমণের সংখ্যাও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় বরগুনা জেনারেল হাসপাতালের একজন জ্যেষ্ঠ নার্স এবং বরিশাল সদর হাসপাতালের একজন মেডিকেল টেকনোলোজিস্ট করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বিভাগে স্বাস্থ্য বিভাগের ৩২ জন করোনায় আক্রান্ত হলেন। তাঁদের মধ্যে ১১ জন চিকিৎসক, ৯ জন নার্স ও ১২ জন স্বাস্থ্যকর্মী।
বিভাগীয় স্বাস্থ্য কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগে করোনায় আক্রান্ত ১৮৫ জনের মধ্যে ৬ জন মারা গেছেন। এর মধ্যে বরগুনার দুজন, পটুয়াখালীর তিনজন এবং বরিশালের একজন।