করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় জোট করতে চায় কানাডা

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি

করোনাভাইরাস–পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় একটি জোট গঠনের প্রস্তাব দিয়েছে কানাডা। প্রস্তাবিত ওই জোট বিশ্বব্যাপী করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়ক হবে বলে মনে করে কানাডা। গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোনে আলাপের সময় কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঁকোয়া ফিলিপ শম্পেইন এ প্রস্তাব দেন। কানাডার পররাষ্ট্রমন্ত্রী যেকোনো সংকটে তাঁর দেশের বাংলাদেশের পাশে থাকার আশ্বাসও প্রকাশ করেন। আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন কানাডায় অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কানাডা সরকারের প্রতি অনুরোধ জানান। আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত এনে বিচারের রায় কার্যকর করতে পারলে, তা হবে এ দেশের জনগণের জন্য বড় প্রাপ্তি।

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের বিষয়টি সবার দায়িত্ব উল্লেখ করে কানাডার পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে কানাডার সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি এ বিষয়ে এই অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছেন বলেও জানান। এ সময় ফ্রাঁকোয়া ফিলিপ শম্পেইন রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশ যে উদারতা ও মানবিকতা দেখিয়েছে, তার প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী কানাডায় অবস্থানরত বাংলাদেশি ছাত্রদের বর্তমান পরিস্থিতিতে টিউশন ফি মওকুফসহ সব ধরনের সহযোগিতার অনুরোধ করেন। এ ছাড়া তিনি করোনা পরিস্থিতির কারণে চাকরি হারিয়ে বিদেশ থেকে ফেরত আসা বাংলাদেশি শ্রমিকদের পুনর্বাসনে কানাডার সহযোগিতা কামনা করেন। তিনি করোনা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে দেশের দুস্থদের খাদ্যসহায়তা প্রদানের ক্ষেত্রে কানাডার সহায়তা চান।

বিভিন্ন দেশ থেকে ক্রয়াদেশ বাতিল হওয়ায় দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তৈরি পোশাকশিল্প সমস্যাসংকুল উল্লেখ করে বর্তমান পরিস্থিতিতে গার্মেন্ট খাতের বড় আমদানিকারক দেশ কানাডার সহায়তা কামনা করেন তিনি। আব্দুল মোমেন বলেন, এ খাতে কর্মরত প্রায় ৪০ লাখ শ্রমিকের জীবিকা অনিশ্চয়তার মধ্যে পড়েছে, যাঁদের অধিকাংশ নারী।

বাংলাদেশের আইটি খাতে বিপুলসংখ্যক সম্ভাবনাময় ও মেধাবী তরুণ পেশাজীবী নিয়োজিত রয়েছে উল্লেখ করে এ খাতে কানাডাকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। তা ছাড়া দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে কানাডাকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। কৃষির উন্নয়নে কানাডাকে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার আহ্বান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বিষয়টি কানাডা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে বলে জানান কানাডার পররাষ্ট্রমন্ত্রী।

আলোচনার সময় বিশেষ ফ্লাইটের মাধ্যমে কানাডার নাগরিকদেরে দেশে ফেরত যাওয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্য আব্দুল মোমেনকে ধন্যবাদ জানান ফ্রাঁকোয়া ফিলিপ শম্পেইন।