পঞ্চগড়ে ঢাকা ও নারায়ণগঞ্জফেরত ৪ জনের করোনা শনাক্ত

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

পঞ্চগড়ে একই পরিবারের দুজনসহ চারজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১২ বছর বয়সী এক শিশুও আছে। নতুন সংক্রমিতদের সবাই ঢাকা ও নারায়ণগঞ্জফেরত বলে জানা গেছে।

গতকাল শুক্রবার রাতে পঞ্চগড়ের সিভিল সার্জন মো. ফজলুর রহমান প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ১৯–এ দাঁড়াল বলে তিনি জানান।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের ১২ বছর বয়সী একটি শিশু ও তার ৩০ বছর বয়সী ফুফু এবং একই ইউনিয়নের আরেক গ্রামের ২৫ বছর বয়সী এক তরুণের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তাঁরা সম্প্রতি ঢাকার কামরাঙ্গীরচর এলাকা থেকে গ্রামের বাড়িতে ফিরেছেন। এর পর থেকেই তাঁরা হোম কোয়ারেন্টিনে ছিলেন।

এ ছাড়া জেলার তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের ৩৫ বছর বয়সী এক যুবকের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। তিনি সম্প্রতি নারায়ণগঞ্জ থেকে গ্রামের বাড়িতে ফিরেছেন। তিনিও হোম কোয়ারেন্টিনে ছিলেন। বতর্মানে তিনি নিজ বাড়িতেই আইসোলেশনে আছেন। তিনি সুস্থ আছেন।

স্বাস্থ্য বিভাগ আরও জানায়, ১৩ মে এই চারজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালের ল্যাবে পাঠানো হয়। শুক্রবার পর্যন্ত পঞ্চগড় জেলা থেকে মোট ৭৪০ জনের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য রংপুর ও দিনাজপুরে পাঠানো হয়েছে। এদের মধ্যে ৭০৮ জনের ফল পাওয়া গেছে। শুক্রবার নতুন করে আক্রান্ত চারজনই উপসর্গহীন এবং সুস্থ আছেন। আক্রান্ত চারজনের বাড়িসহ আশপাশের এলাকা লকডাউন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ ও সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন।

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রত্যয় হাসান বলেন, উপজেলার চিলাহাটি ইউনিয়নের আক্রান্ত তরুণকে (২৫) বাড়িতেই আইসোলেশনে রাখা হয়েছে। ১২ বছর বয়সী শিশু ও তার ফুফুকে উপজেলা শহরের একটি বিদ্যালয় ভবনে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাখা হয়েছে। সেই সঙ্গে ওই দুটি গ্রামকে লকডাউন ঘোষণা করা হয়েছে। আক্রান্ত লোকজনের সবাই উপসর্গহীন এবং সুস্থ আছেন বলে তিনি জানান।