আক্কেলপুরে র্যাব-পুলিশের অভিযানে ৫০ মেট্রিক টন গম জব্দ

জয়পুরহাটের আক্কেলপুরে একটি উন্নয়ন প্রকল্পের তিন ট্রাক (৫০ মেট্রিক টন) গম জব্দ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। পাচারের উদ্দেশ্যে গমগুলো নিয়ে যাওয়া হচ্ছিল বলে দাবি করেছে র‍্যাব ও পুলিশ। তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য জব্দ গমগুলো গতকাল শুক্রবার রাতে আক্কেলপুর পৌরসভার মেয়র গোলাম মাহফুজ চৌধুরীর জিম্মায় দিয়েছে র‌্যাব।

খোঁজ নিয়ে জানা গেছে, আক্কেলপুর পৌরসভার হাস্তাবসন্তপুর আবাসন প্রকল্প নির্মাণের মাটি ভরাটের জন্য কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পের আওতায় ৩৭০ মেট্রিক টন গম বরাদ্দ দেওয়া হয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় কাজটি বাস্তবায়ন করছে। আবাসনের মাটি ভরাটে পৃথক দুটি আলাদা প্রকল্প করা হয়। একটি মাটি ভরাট প্রকল্পের সভাপতি পৌরসভার নয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ ও অন্যটির পাঁচ নম্বর ওয়ার্ডের বদিউজ্জামান। ইতিমধ্যে দুটি আলাদা প্রকল্পের মাটি ভরাটের কাজ শেষ করা হয়েছে। পৃথক দুটি প্রকল্প কমিটির সভাপতিরা দুই কিস্তিতে সিংহভাগ বরাদ্দ তুলে নিয়েছেন।

প্রকল্পের শেষ কিস্তির বরাদ্দ উত্তোলনের জন্য প্রকল্প সভাপতি আবুল কালাম আজাদ ও বদিউজ্জামানের নামে ৯১ টন ১০০ কেজির ডেলিভারি অর্ডার লেটার (ডিও) দেওয়া হয়। খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি এলএসডি) এবিএম কিবরিয়া শুক্রবার সকালে ডিও পেয়ে খাদ্যশস্য ছাড় করার উদ্যোগ নেন। ওই দিন দুপুরে প্রকল্প সভাপতি আবুল কালাম আজাদের ৫০ মেট্রিক টন গম তিনটি ট্রাকে তোলা হয়। অপর প্রকল্পের সভাপতি বদিউজ্জামানের খাদ্যশস্য তোলার প্রস্তুতি চলছিল। তখনই র‌্যাব ও পুলিশ যৌথভাবে গুদামের ভেতর ঢোকেন। তাঁদের দেখে ট্রাকচালকেরা দ্রুত সেখান থেকে সটকে পড়েন। এতে সন্দেহ আর তীব্র হয়। র‌্যাব সদস্যরা সেখান থেকে তিন ট্রাকের ৫০ মেট্রিক গম জব্দ করে।

শুক্রবার রাত আটটায় তিন ট্রাক গম উপজেলা পরিষদে ফেরত আনেন র‌্যাব সদস্যরা । এরপর র‌্যাব সদস্য লিখিতভাবে আক্কেলপুর পৌরসভার মেয়র গোলাম মাহফুজ চৌধুরীর জিম্মায় দিয়ে চলে যান। পৌর মেয়র জব্দকৃত তিন ট্রাক (৫০ মেট্রিক টন) বুঝে নিয়ে একটি গুদামে রাখেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবদুর রহিম বলেন, হাস্তাবসন্তপুর আবাসন প্রকল্পের মাটি ভরাটের জন্য ৩৭০ মেট্রিক টন খাদ্যশস্য গম বরাদ্দ দেওয়া হয়। ইতিমধ্যে প্রকল্পের কাজ শেষ হয়েছে। কিস্তিতে প্রকল্পের বরাদ্দ ছাড় করা হয়েছে।

আক্কেলপুর খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-এলএসডি) এবিএম কিবরিয়া বলেন, হাস্তাবসন্তপুর আবাসন প্রকল্পের দুটি আলাদা প্রকল্পের সভাপতি অনুকূলে শেষ কিস্তির মোট ৯১ মেট্রিক টন ১০০ কেজি গম ছাড়পত্র দেওয়া হয়। একটি প্রকল্পের ৫০ মেট্রিক গম লোড করার পর তা জব্দ করা হয়। নিময় মেনেই গম ছাড় করেছেন।

র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ বলেন, একটি আবাসন প্রকল্পের বরাদ্দকৃত ৫০ মেট্রিক টন জব্দ করা হয়েছে। জব্দকৃত গমগুলো আক্কেলপুর পৌরসভার মেয়র গোলাম মাহফুজ চৌধুরীর জিম্মায় দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন আবু ওবায়েদ বলেন, খাদ্যশস্য পাচারের উদ্দেশে নিয়ে যাওয়ার সময় পুলিশ ও র‌্যাব তিন ট্রাক ৫০ মেট্রিক টন খাদ্যশস্য গম জব্দ করা হয়েছে। এই গমগুলো হাস্তাবসন্তপুর আবাসন প্রকল্পের বরাদ্দের গম। প্রকল্পের নিয়মানুযায়ী এগুলো শ্রমিকদের পাওয়া কথা ছিল। কিন্তু শ্রমিকের পরিবর্ততে খনন যন্ত্র দিয়ে মাটা কাটা হয়েছে।

জানতে চাইলে উন্নয়ন প্রকল্পের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, 'আমরা শতভাগ কাজ করেছি। খাদ্যগুদাম থেকে বরাদ্দের গম ট্রাকে লোড দিয়ে আমার গুদামে আনার প্রস্তুতি নিচ্ছিল। এ সময় খাদ্য গুদামের ভেতর থেকে তিন ট্রাক গম জব্দ করে নিয়ে যাওয়া হয়। এই গম থেকে কিছু শ্রমিকদের ও গম বিক্রির টাকায় খননযন্ত্রে দিয়ে মাটি কাটার মূল্যে পরিশোধ করার কথা ছিল।'